(১৫৮৮) বাণিজ্যিক ব্যাংক কোটি কোটি টাকা খরচ + Philip Kotler, an American born renowned strategic marketer

Sunday, June 12, 2011 Unknown
শেয়ারবাজার :::: সংকটের মধ্যেই বশে কয়েকটি বাণিজ্যিক ব্যাংক কোটি কোটি টাকা খরচ করে গড়ে তুলছে তাদের নিজস্ব ভবন
অনুসন্ধানে জানা যায়, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স ইনভেষ্টমেন্ট এন্ড কমার্স ব্যাংক (আইএফআইসি) গতবছর বেঙ্গল গ্রুপের কাছ থেকে কেন্দ্রীয় কার্যালয় বানানোর জন্য, ৬০ পুরানা পল্টনের নির্মানাধীন ১৯ তলা ভবনের ১৭ তলা কিনে নেয় এই ভবনের নির্মান কাজ শেষ হবার পর, কাজ বন্ধ আছে তবে অচিরেই সাজসজ্জার কাজ শুরু হবে জানা গেছে, ভবনটি কিনতে আইএফসি প্রায় এক শত ৩০ কোটি টাকা খরচ করেছে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল্লাহ’র সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি জানান, তাঁর স্ত্রী অসুস্থ, কথা বলতে পারবেন না

জানা গেছে, আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড মাত্র মাস আগে ৬২, পুরান পল্টন এলাকায় নিজস্ব ভবন নির্মানের কাজ শুরু করে এখানে ১৩ দশমিক কাঠা জমি কিনতে ব্যাংকটি খরচ করেছে প্রায় ১৫ কোটি টাকা এখানে ১৬ তলা ভবনের নির্মান কাজ শেষ হতে আরো তিন বছর সময় লাগবে

গত বছর বাংলামটরে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের (এমটিবি) নিজস্ব ভবনের নিমার্ন কাজ শুরু হয়েছে ১৮ তলা ভবনের তিন তলার কাজ এর মধ্যে শেষ ঠিকাদারী প্রতিষ্ঠান মীর আকতার হোসাইন লিমিটেড এই ভবনটি নির্মান করছে যা শেষ হতে আরো আড়াই বছর সময় লাগবে বলে জানা গেছে

ব্যাংকিং খাতের বিশেষজ্ঞরা বলছেন, অনুত্পাদনশীল এসব খাতে বিনিয়োগ করায় ব্যাংকগুলোর তারল্য সংকট আরো ঘনীভূত হচ্ছে পাশাপাশি স্থায়ী সম্পদ তৈরিতে ব্যাংকের অতিরিক্ত বিনিয়োগের কারনে রাজধানীর জমি ফ্লাটের মুল্য বেড়ে যাচ্ছে নগদ টাকার সংকট নিয়ে ব্যাংকগুলোতে টানাটানি থাকলেও, নিজেদের ভবন তৈরিতে টাকার কোন সংকট নেই
বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর . সালেহউদ্দিন আহমেদ বণিক বার্তাকে বলেন, সব ব্যাংকে তারল্য সংকট নেই স্থায়ী সম্পদ হিসেবেই ব্যাংকগুলো হয়তো ভবন তৈরি করছে কিন্তু এই খরচকে অপচয় বলেই মনে করেন তিনি

বিষয়ে মিচুয়াল ট্রাষ্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আনিস খানের সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি বণিক বার্তাকে বলেন, আঞ্চলিক-আন্তর্জাতিক সব দেশেই ব্যাংকের নিজস্ব ভবন আছে দিনে দিনে ব্যাংকের প্রবৃদ্ধি হয়, ব্যবসা বড় হয় তখন ব্যাংক কি করবে ব্যাংকের স্থায়ী সম্পদ হলে সেটা তো লাভ দিনে দিনে বাড়ী ভাড়া বাড়ছে পাগলের মতো যা ব্যবসা-বাণিজ্যের জন্য হুমকি হয়ে দাড়িয়েছে
তিনি জানান, অনেক বছর আগে কোটি বা তারও বেশী টাকায় জমি কিনেছিলাম প্লটটি খালি পড়ে আছে, এখন সেখানে যদি ২০ তলা ভবন তুলি তাহলে দোষ কিষের বাড়ী ভাড়া কত দেবো একটা ১৪ তলা বাড়ী নিতে গেলে এখন তিন কোটি টাকা ভাড়া গুনতে হয় এখন আপনারাই বলেন, মাসে তিন কোটি টাকা বাড়ী ভাড়া দেয়া ভালো না, দীর্ঘমেয়াদে ভবন বানানো ভালো? তবে আমরা বহুমুখী ব্যবহার করা যায় এমন ভবনের প্রবৃদ্ধিতে বিশ্বাসী এমটিবি তেমন ভবনই করছে


অন্যদিকে, ন্যাশনাল ব্যাংক লিমিটেড কারওয়ান বাজারে সোনারগাঁও হোটেলে এর বিপরীতে তাদের নিজস্ব ভবন নির্মানের প্রস্তুতি নিচ্ছে জানা গেছে, এখানে আর্ন্তজাতিক মানের বড় একটি ভবন বানাবে ব্যাংকটি জন্য আর্ন্তজাতিক দরপত্র আহবান করা হবে ব্যাংকটি ২০ তলা এই ভবন নির্মানে ১শো ১৮ কোটি টাকা খরচ করবে ভবন তৈরির জন্য কয়েক দফায় মাটির পরীক্ষার কাজও এর মধ্যে শেষ হয়েছে বলে জানিয়েছেন ব্যাংকের কর্মকর্তারা
অন্যদিকে, ন্যাশনাল ক্রেডিট এন্ড কমার্স ব্যাংক লিমিটেড-এনসিসি ব্যাংক বছর আগে মতিঝিল এলাকায় নিজস্ব ভবন নির্মান শুরু করেছে ২১ তলা ভবনটির তলার কাজ ইতোমধ্যেই শেষ হয়েছে বাকী কাজ শেষ হতে আরো বছর সময় লাগবে বলে জানা গেছে একটি সুত্র জানায়, প্রায় ২০ বছর আগে এই জমি ইন্টারন্যাশনাল চেম্বারের সভাপতি মাহাবুবুর রহমানের কাছ থেকে কিনে নেয় এনসিসি ব্যাংক দীর্ঘদিন পড়ে থাকার পর দুই বছর আগে, কেন্দ্রীয় কার্যালয় নির্মানের কাজ শুরু করে এই ভবন নির্মান ব্যয়ও শত কোটি টাকার ওপর বলে জানা গেছে এই ভবনটি নির্মান করছে, ঠিকাদারী প্রতিষ্ঠান ইসলাম গ্রুপ
/

Philip Kotler, an American born renowned strategic marketer, is the world's leading author on marketing. He is the SC Johnson Distinguished Professor of International Marketing at the Kellogg School of Management, Northwestern University in USA.
Kotler has been honoured as one of the world's leading marketing thinkers. He received his MA degree in economics (1953) from the University of Chicago and his PhD degree in economics (1956) from the Massachusetts Institute of Technology. He did postdoctoral work in mathematics at Harvard University and has received honorary degrees from twelve foreign universities.
He has consulted for such companies as IBM, General Electric, AT&T, Honeywell, Bank of America, Merck and others in the areas of marketing strategy and planning, marketing organisation and international marketing.
Professor Kotler is the author of more than 40 books and 100 articles. Marketing Management, Principles of Marketing, The New Competition; High Visibility, Social Marketing, Marketing Places, Marketing for Hospitality and Tourism, The Marketing of Nations, Building Global Biobrands, Ten Deadly Marketing Sins, and Marketing 3.0 are some of his renowned book.

Marketing Management
The Financial Times cited this book as one of the 50 best business books of all times. This book explains the key issues of marketing theory and practice.
Topics covered in the book include brand equity, customer value analysis, database marketing, e-commerce, value networks, hybrid channels, supply chain management, segmentation, targeting, positioning, and integrated marketing communications.
He defines brand equity as the added value endowed on products and services. It may be reflected in the way consumers think, feel and act with respect to the brand as well as in the prices, shares and profitability.
Kotler stresses the need for customer relationship marketing in the book. He said: “Losing profitable customers can dramatically affect a firm's profits because the cost of attracting a new customer is estimated to be five times the cost of keeping a current customer happy. So, the key to retaining customers is relationship marketing.”
He also explains the importance of effective marketing communication. According to Kotler, marketing communication represents the “Voice” of the company and its brands through which it can establish a dialogue and build relationship with consumers.

Principle of Marketing
This is another widely used text book in graduate business schools worldwide. It explains how to create customer value, target the correct market and build customer relationships.
The changing nature of consumer expectations means that marketers must learn how to build communities in addition to brand loyalty.
The book is on the issues of defining marketing and the marketing process; understanding the marketplace and consumers; designing a customer-driven marketing strategy and marketing mix; extending marketing -- global marketing, ethics, competitive advantage.
Every marketing plan needs to clearly define marketing mix for its products or services. Marketing mix refers to the Four Ps (product, price, place and promotion). Kotler spells out how to handle the Four Ps of marketing mix in the book for winning customers.
Customer-driven marketing strategy is about creating value for target customers. Kotler explains the major elements of a customer driven marketing strategy. This includes segmentation, targeting, differentiation and positioning. Marketers know that they cannot appeal to all buyers in their markets or at least not to all buyers in the same way.
Buyers are too numerous, too widely scattered, and too varied in their needs and buying practices. Therefore, most companies today practise target marketing -- identifying market segments, selecting one or more of them, and developing products and marketing mixes tailored to each.
Philip Kotler, an American born renowned strategic marketer, is the world's leading author on marketing. He is the SC Johnson Distinguished Professor of International Marketing at the Kellogg School of Management, Northwestern University in USA.
Kotler has been honoured as one of the world's leading marketing thinkers. He received his MA degree in economics (1953) from the University of Chicago and his PhD degree in economics (1956) from the Massachusetts Institute of Technology. He did postdoctoral work in mathematics at Harvard University and has received honorary degrees from twelve foreign universities.
He has consulted for such companies as IBM, General Electric, AT&T, Honeywell, Bank of America, Merck and others in the areas of marketing strategy and planning, marketing organisation and international marketing.
Professor Kotler is the author of more than 40 books and 100 articles. Marketing Management, Principles of Marketing, The New Competition; High Visibility, Social Marketing, Marketing Places, Marketing for Hospitality and Tourism, The Marketing of Nations, Building Global Biobrands, Ten Deadly Marketing Sins, and Marketing 3.0 are some of his renowned book.

Marketing Management
The Financial Times cited this book as one of the 50 best business books of all times. This book explains the key issues of marketing theory and practice.
Topics covered in the book include brand equity, customer value analysis, database marketing, e-commerce, value networks, hybrid channels, supply chain management, segmentation, targeting, positioning, and integrated marketing communications.
He defines brand equity as the added value endowed on products and services. It may be reflected in the way consumers think, feel and act with respect to the brand as well as in the prices, shares and profitability.
Kotler stresses the need for customer relationship marketing in the book. He said: “Losing profitable customers can dramatically affect a firm's profits because the cost of attracting a new customer is estimated to be five times the cost of keeping a current customer happy. So, the key to retaining customers is relationship marketing.”
He also explains the importance of effective marketing communication. According to Kotler, marketing communication represents the “Voice” of the company and its brands through which it can establish a dialogue and build relationship with consumers.

Principle of Marketing
This is another widely used text book in graduate business schools worldwide. It explains how to create customer value, target the correct market and build customer relationships.
The changing nature of consumer expectations means that marketers must learn how to build communities in addition to brand loyalty.
The book is on the issues of defining marketing and the marketing process; understanding the marketplace and consumers; designing a customer-driven marketing strategy and marketing mix; extending marketing -- global marketing, ethics, competitive advantage.
Every marketing plan needs to clearly define marketing mix for its products or services. Marketing mix refers to the Four Ps (product, price, place and promotion). Kotler spells out how to handle the Four Ps of marketing mix in the book for winning customers.
Customer-driven marketing strategy is about creating value for target customers. Kotler explains the major elements of a customer driven marketing strategy. This includes segmentation, targeting, differentiation and positioning. Marketers know that they cannot appeal to all buyers in their markets or at least not to all buyers in the same way.
Buyers are too numerous, too widely scattered, and too varied in their needs and buying practices. Therefore, most companies today practise target marketing -- identifying market segments, selecting one or more of them, and developing products and marketing mixes tailored to each.

(১৫৮৭) ইন্সুরেন্স + insurance share dse

Sunday, June 12, 2011 Unknown
শেয়ারবাজার :::: পর্যায়ক্রমে শস্যবীমা চালু করবে সব সাধারণ বীমা কোম্পানি কৃষিবীমার ক্ষেত্রেও এমনই পরিকল্পনা সরকারের নতুন পলিসি (বীমাপত্র) আনতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোম্পানিগুলোর সঙ্গে আলোচনায় বসবে বীমা উন্নয়ন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য নবগোপাল বণিক তথ্য জানান
বেসরকারি বীমা প্রতিষ্ঠানগুলোতে নতুন পলিসি আনতে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের ভূমিকা কী, এমন প্রশ্নের উত্তরে নবগোপাল বণিক বলেন, সবেমাত্র গঠিত হয়েছে বীমা উন্নয়ন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কিভাবেইন্টারন্যাশনাল প্র্যাকটিজ’ করা যায়, সে বিষয়ে আমরা শিগগির কোম্পানিগুলোর সাথে বসব
সাধারণ বীমা ছাড়াও দেশে ৪৪টি বেসরকারি বীমা প্রতিষ্ঠান রয়েছে এসব প্রতিষ্ঠানের মাধ্যমেও শস্যবীমার কার্যক্রম শুরু হতে পারে ছাড়াও বর্তমান
পরিস্থিতি অনুযায়ী, জলবায়ুবীমা, কৃষিবীমা এবং স্বাস্থ্যবীমা চালু করা যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা জানা গেছে থাইল্যান্ড, ভিয়েতনাম ভারতের কিছু এলাকায় ধরনের বীমা চালু রয়েছে এদিকে এবারের বাজেটে কৃষি বীমা চালুর ঘোষণা দিয়েছে সরকার বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বীমা প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, গতবারও ধরনের
ঘোষণা দেয়া হয়েছিল কবে নাগাদ এটা চালু হয় এটাই এখন দেখার বিষয়
দীর্ঘ দিন ধরে নতুন কোনো পলিসি (বীমাপত্র) আনতে পারছে না সাধারণ বীমা খাতের বেসরকারি প্রতিষ্ঠানগুলো বিষয়ে বীমা উন্নয়ন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এবং বিভিন্ন বেসরকারি বীমা প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আলাপ করলে পরস্পরবিরোধী বক্তব্য দেন তারা
নতুন পলিসি না আনার ব্যাপারে সরকারি সহযোগিতার অভাবকে দায়ী করছেন বিভিন্ন বীমা প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিষয়ে বীমা উন্নয়ন
নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য নবগোপাল বণিক বলেন, এখানে সরকারি বাধ্যবাধকতার কোনো বিষয় নেই ইচ্ছা করলেই বীমা প্রতিষ্ঠানগুলো নতুন পলিসি আনতে পারে তবে অধিক মুনাফার আসায় গতানুগতিক কিছু পলিসির দিকে ঝুঁকেছে বীমা প্রতিষ্ঠানগুলো
প্রতিষ্ঠানগুলোর বার্ষিক আর্থিক প্রতিবেদন থেকে জানা যায়, প্রিমিয়াম আয়ের একটি মোটা অংকই আসছে নৌ-বীমা, অগ্নিবীমা এবং মোটরবীমা থেকে তিনটি পলিসি ছাড়াও, বিবিধ বীমার আওতায় রয়েছে ১৭টি পলিসি তবে এই ১৭টি আয় হয় তা অন্য পলিসিগুলোর তুলনায় অনেক কম
প্রাইম ইন্স্যুরেন্স ২০১০ সালে প্রিমিয়াম আয় করেছে ২০ কোটি লাখ টাকা এর মধ্যে নৌ-বীমা থেকে কোটি ৩৬ লাখ ৮০ হাজার, অগ্নিবীমা থেকে কোটি ৪৮ লাখ ৯০ হাজার টাকা, মোটরবীমা থেকে কোটি ৪৭ লাখ ৯০ হাজার এবং বিবিধ বীমা (১৭টি পলিসি) থেকে প্রিমিয়াম আয় করে প্রতিষ্ঠান কোটি ৬৭ লাখ ৪০ হাজার টাকা
একই বছর এশিয়া ইন্স্যুরেন্সের মোট প্রিমিয়াম আয় হয়েছে ২৯ কোটি ৩৪ লাখ ১১ হাজার ৪৫১ টাকা এর মধ্যে অগ্নিবীমা থেকেই এসেছে ১৫ কোটি লাখ ৮৫ হাজার ১৪০ টাকা মোটরবীমা থেকে এসেছে কোটি ২৭ লাখ ৯০ হাজার ৪৮ টাকা, নৌ-বীমা থেকে কোটি কোটি ৬৪ লাখ ৮৪ হাজার ৫৯৪ টাকা এবং অন্যান্য বীমা থেকে এসেছে কোটি ৩১ লাখ ৫১ হাজার ৬৬৯ টাকা
২০১০ সালে পিপলস ইন্স্যুরেন্সের মোট প্রিমিয়াম আয় হয়েছে কোটি ২৫ লাখ ৫৮ হাজার ৪০০ টাকা এর মধ্যে অগ্নিবীমা থেকে এসেছে কোটি ৫৪ লাখ হাজার ৯০০ টাকা মোটরবীমা থেকে এসেছে কোটি ৩৭ লাখ ৩৭ হাজার ৮০০ টাকা নৌ-বীমা থেকে এসেছে কোটি লাখ ৫৫ হাজার টাকা এবং বিবিধ বীমা থেকে এসেছে কোটি ৫৬ লাখ হাজার ৭০০ টাকা বিষয়ে এশিয়া ইন্স্যুরেন্সের কোম্পানি সচিব আতিক উল্লা মজুমদার বলেন, বিবিধ খাতে ১৮টি বীমা পলিসি রয়েছে কোনো জিনিস হারিয়ে গেলে তার বীমা, দুর্ঘটনা পলিসি, ডিপোজিট পলিসি, ক্যাশ অন কাউন্টার, ক্যাশ ইন প্রিমিসেস, ক্যাশ ইন সেফ, ক্যাস ইন ট্রানজিট, বন্ড ইন্স্যুরেন্স ইত্যাদি দেশে বীমা করার বাধ্যবাধকতা না থাকায় এসব পলিসির ওপর গ্রাহকদের কোনো আগ্রহ নেই আর অগ্নিবীমা, নৌ-বীমা বা মোটরবীমার ক্ষেত্রে ব্যাংক লোন সংযুক্ত থাকায় গ্রাহকরা পলিসিগুলো নিতে বাধ্য হয় প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে নতুন পলিসি তৈরির উদ্যোগ নেয়া হচ্ছে না কেন, এর জবাবে তিনি বলেন, বিশ্ব বীমা ব্যবসার সাথে তাল মিলিয়ে চলতে হলে নতুন পলিসি আনার কোনো বিকল্প নেই জন্য দক্ষ বীমা বিশেষজ্ঞ প্রয়োজন ব্যাংক বীমা দুটি পাশাপশি সেক্টর হওয়া সত্ত্বেও দিকটিতে সরকারের কোনো নজর নেই বীমা খাতে দক্ষ লোকবল বিশেষজ্ঞ তৈরিতে সরকারকেই পদক্ষেপ নিতে হবে
বিষয়ে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক বলেন, আমরা এক বছর ধরে গবাদিপশু বীমা চালুর চেষ্টা করছি সরকারের সহযোগিতার অভাবে এখনো পর্যন্ত কোনো অগ্রগতি নেই

  

(১৫৮৬) মিউচুয়াল ফান্ড-৫,ব্যাংক-১, লাইফ-২ + Dhaka and Chittagong bourses made the pleas

Sunday, June 12, 2011 Unknown
শেয়ারবাজার :::: প্রাইম ব্যাংক: ব্যাংকটির পরিচালনা পরিষদের সদস্য মি. মাহফুজ আহমেদ ভূঁইয়া তাঁর মোট ,২৬,২০,১৫১টি শেয়ারের মধ্যে ২৫,০০,০০ টি শেয়ার উপহারস্বরূপ স্ত্রী মিসেস মাহানুর উম্মেল আরার নামে স্থানান্তরিত করেছেন
ইবিএল এনঅরবি মিউচুয়াল ফান্ড: জুন, ২০১১ তে বন্ধ হওয়া পর্যন্ত ইবিএল এনঅরবি মিউচুয়াল ফান্ডটি বর্তমান বাজার মূল্য অনুযায়ী ইউনিট প্রতি সম্পদ মূল্য ১০.৩২ টাকা নির্ধারণ করেছে ফেইস ভ্যালু ১০ টাকার বিপরীতে ক্রয় মূল্য অনুযায়ী ১০.৩২ টাকা নির্ধারণ করা হয়েছে বাজার মূল্য অনুযায়ী মোট সম্পদের মূল্য ,৫৪৭,৪২২,৫৮৮.৯৪ টাকা সমুদয় সম্পদ এবং দায় হিসাবের পর তহবিলের কস্ট প্রাইস অনুযায়ী মূল্য দাঁড়ায় ,৫৪৭,৩২৯,৬৫৭.১৮ টাকা

পিএইচ ফার্মা মিউচুয়াল ফান্ড :৯জুন, ২০১১ তারিখের কার্যক্রম শেষে , বর্তমান বাজারদর অনুযায়ী ফান্ডের ইউনিট প্রতি সম্পদ মূল্য .৩৮টাকা হয় ১০ টাকার ফেইস ভ্যালুর বিপরীতে প্রত্যেকটির মূল্য ১০.৪৮টাকা হয় সমুদয় সম্পদ এবং দায় হিসাবের পর তহবিলের কস্ট প্রাইস অনুযায়ী মূল্য দাঁড়ায় ,১৪২,১৭১,২২৪ টাকা
পপুলার আইএমএফ:৯জুন, ২০১১ তারিখের কার্যক্রম শেষে, বর্তমান বাজারদর অনুযায়ী ফান্ডের ইউনিট প্রতি সম্পদ মূল্য .৮৩ টাকা ঘোষণা করে
জনতা মিউচুয়াল ফান্ড:৯জুন, ২০১১ তারিখের কার্যক্রম শেষে, বর্তমান বাজারদর অনুযায়ী ফান্ডের ইউনিট প্রতি সম্পদ মূল্য ১০.০৬ টাকা ঘোষণা করে ফান্ডটির মোট সম্পদ গিয়ে দাঁড়ায় ,০১২,৭৯৫.৫৭ টাকা
আইএফসি মিইচুয়াল ফান্ড: জুন, ২০১১ তারিখের কার্যক্রম শেষে, বর্তমান বাজারদর অনুযায়ী ফান্ডের ফান্ডের ইউনিট প্রতি সম্পদ মূল্য ১৩.৭৯ টাকা ঘোষণা করে ফান্ডটির মোট সম্পদ গিয়ে দাঁড়ায় ,৫৭৮,৩৫৪,৫৮.০১ টাকা
মেয়াদোত্তীণের্র তারিথ: ২০১১-০৬-১২
ট্রাস্ট ব্যাংক মিউচুয়াল ফান্ড: জুন, ২০১১ তারিখের কার্যক্রম শেষে, বর্তমান বাজারদর অনুযায়ী ফান্ডের ইউনিট প্রতি সম্পদ মূল্য ১৩.৭৯ টাকা ঘোষণা করে ফান্ডটির মোট সম্পদ গিয়ে দাঁড়ায় ,৭৫৭,৫২৬,০১২.৫৬ টাকা ফেইস ভ্যালু ১০ টাকার বিপরীতে ক্রয় মূল্য অনুযায়ী ১০.৩২ টাকা নির্ধারণ করা হয়েছে বাজার মূল্য অনুযায়ী মোট সম্পদের মূল্য ,৫১৬,৫১০,৯৯৬.৫৫ টাকা সমুদয় সম্পদ এবং দায় হিসাব করার পর তহবিলের ক্রয় মূল্য দাঁড়ায় ,৫১৬,৫১০,৯৯৬.৫৫ টাকা
পপুলার লাইফ ইনসুরেন্স:প্রতিষ্ঠানটি প্রায় দশমিক ৬৫ কোটি টাকা মূল্যে ৫টি গাড়ি পার্কিংয়ের স্থানসহ শেল জোহুরা , চৌমোহনী, আগ্রাবাদ এবং চট্টগ্রামে ১৪ হাজার ৪০০ বর্গফুটের জায়গা কেনার সিদ্ধান্ত নিয়েছে
পপুলার লাইফ ইনসুরেন্স:কর্পোরেট ঘোষণা অনুযায়ী আজ প্রতিষ্ঠানটির শেয়ারের কোনো মূল্যসীমা নির্ধারিত হয়নি
পপুলার লাইফ ইনসুরেন্স:প্রতিষ্ঠানটি ৩১ ডিসেম্বর ২০১১ এর জন্য ৩৭ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে এজিএম এর তারিখ: ০৩/০৮/২০১১, ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার, ঢাকা, ১৬০/, কাকরাইল, ঢাকা রেকর্ড তারিখ: ২৩/০৬/২০১১
এসইসি নিউজ:সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বিনিয়োগকারীদের প্রতি বিনিয়োগের পূর্বে কতকগুলো বিষয় খতিয়ে দেখতে আহ্বান জানিয়েছে:-. নির্দিষ্ট বিনিয়োগ সম্পর্কে যথাযথভাবে অবগত না হয়ে কারো বিনিয়োগে যাওয়া উচিত নয়
. পুঁজিবাজারের লাভ-লোকসান আপনার ব্যক্তিগত প্রপ্তি শেয়ার সম্পর্কে যথাযথ বিচারবোধ ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে
. পুঁজিবাজরের গুজবে কান দেবেন না গুজব রটনা করাও আইনত শাস্তিযোগ্য অপরাধ



Bourses urge govt to reverse tax plan for brokers


Stock exchanges yesterday urged the government to reconsider its proposal of doubling tax on brokerage commission, saying that the bourses will benefit from the existing rate in the long run.
They also urged allowing money whitening through the stockmarket, which is now facing a severe liquidity crisis.
The Dhaka and Chittagong bourses made the pleas at two separate press briefings on the proposed budget.
Finance Minister AMA Muhith proposed doubling the tax deductible at source for brokerage commission of the stockbrokers to 0.10 percent.
“After the market debacle, it has become difficult for the members [stockbrokers] to survive as their business volume has been downsized to a great extent,” said Fakhor Uddin Ali Ahmed, president of Chittagong Stock Exchange.
Besides, he said many of the members of the stock exchange during the last two years have increased their capacity and modernised business to provide efficient service to their clients [investors]. “As a result, their cost of doing business has gone up manifold,” he said.
Moreover, Ahmed said, the brokerage commission is ultimately borne by the investors. Since the members pay tax on the turnover irrespective of their profit or loss, their tax burden is multiplying with the transaction volume, he said.
“Our appeal to the government is re-consideration of the proposal and re-fixing the rate at 0.025 percent,” he said, adding that this would help increase the total trade volume and consequent tax collection of the government.
The Dhaka Stock Exchange, however, favoured continuation of the existing tax rate of 0.05 percent.
“It is not true that increase in tax rate on brokerage commission will raise the government's revenue. Rather, increased tax will create extra burden on investors, transaction volume will be reduced and the government will lose revenue,” said Shakil Rizvi, president of the DSE.
He said withdrawal of tax rebate provision for individual investment in shares and debentures would encourage individuals to invest in unproductive sectors.
“For this, liquidity flow into the secondary market may see a downslide.”
Presently, investors enjoy a 10 percent tax rebate for their investment in shares or debentures.
The working capital that is raised by companies through the stockmarket is directly used for industrialisation or business expansion, meaning productive sectors, explained Ahsanul Islam, senior vice-president of DSE.
About the correlation between money market and stockmarket, he said: “If the money market lacks liquidity, the same will happen in the stockmarket too.”
The government should keep the money whitening provision for the stockmarket too. “It will increase the liquidity flow in the market.”
The bourses also asked the government to collect fund from the stockmarket to finance the projects under public-private partnership and to take necessary steps for offloading state-owned enterprises' shares.

Blog Archive