(১২১৯) এসব গুজবে থেকে বিনিয়োগকারীদের রক্ষা

Wednesday, September 21, 2011 Unknown

গত বছরের ডিসেম্বর ও চলতি বছরের জানুয়ারিতে পুঁজিবাজার ধসের পর দেওয়া তদন্ত প্রতিবেদনের দ্রুত বাস্তবায়নের সুপারিশ করেছে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

কমিটি মনে করে, ওই তদন্ত প্রতিবেদনে যেসব সুপারিশ করা হয়েছে তা বাস্তবায়নে এ সংক্রান্ত আইনের দুর্বলতা আছে। কমিটি এসব আইনের প্রয়োজনীয় সংশোধনেরও সুপারিশ করেছে।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৪৯তম বৈঠকে সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) নিয়ে আলোচনায় এ সুপারিশ করা হয়।

উল্লেখ্য, গত ডিসেম্বর ও জানুয়ারিতে দেশের দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে অস্থিরতার পরিপ্রেক্ষিতে কৃষি ব্যাংকের চেয়ারম্যান ইব্রাহিম খালেদকে প্রধান করে এ তদন্ত কমিটি গঠন করা হয়।

কমিটির সদস্য বীরেন শিকদার বলেন, ‘শেয়ারবাজারে যে অস্থিতিশীল পরিবেশের সৃষ্টি হয়, তা ওই তদন্ত কমিটির সুপারিশ বাস্তবায়ন হলে বন্ধ হবে বলে কমিটি মনে করে।’

তিনি বলেন, ‘ওই সময় তদন্ত কমিটি যেসব সুপারিশ করেছিলো, তা এসইসি সঠিকভাবে বাস্তবায়ন করতে পারছে না। এসব সুপারিশ বাস্তবায়ন করতে হলে প্রচলিত আইনের কিছু পরিবর্তন করা দরকার। কমিটি এইসিকে এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছে।’

বীরেন শিকদার জানান, আগামী ডিসেম্বরের মধ্যে এই বিষয়ে কমিটিকে অবহিত করার জন্য এইসিকে পরামর্শ দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘এইসিকে সামগ্রিক বিষয়েই কমিটিকে অবহিত করতে বলা হয়েছে।’

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বৈঠকে পুঁজিবাজারের আস্থা ফিরিয়ে আনতে এইসিকে বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় করে পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছে কমিটি।

বৈঠকে পুঁজির প্রবাহ ঠিক রাখতে নিয়মিত মনিটরিংয়ের ওপর গুরুত্বারোপ করা হয়। এ সময় কমিটি এইসিকে একটি সুনির্দিষ্ট সময়ের মধ্যে পরিকল্পনা বাস্তবায়নের সুপারিশ করেছে।

বৈঠকে কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, গুজবের কারণেই বাজারে অস্থিতিশীলতা সৃষ্টি হচ্ছে। এসব গুজবে থেকে বিনিয়োগকারীদের রক্ষা করতে এইসিকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

বৈঠকে বাংলাদেশ ফান্ড গঠনের মাধ্যমে পুঁজিবাজারে সহায়তার পাশাপাশি বিদেশের ওপর নির্ভরশীলতা কমানোর লক্ষ্যে বিশেষ কনসোর্টিয়াম গঠনের মাধ্যমে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে দেশের বিভিন্ন অবকাঠামোগত ও উন্নয়নমূলক কর্মকা- বাস্তবায়নের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করা হয়।

কমিটির সভাপতি এবিএম গোলাম মোস্তফার সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ড. টি আই এম ফজলে রাব্বি চৌধুরী, মো. খালেদুর রহমান টিটো, বীরেন শিকদার, এস কে আবু বাকের, বজলুল হক হারুন ও আমিনা আহমেদ অংশ নেন।

এছাড়া সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ও সদস্য, ইনভেস্টমেন্ট করপোরেশন অফ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক, অর্থ মন্ত্রণালয় এবং মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয়ের সংশি¬ষ্ট কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

Blog Archive