(১২১২) বিদেশি উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে

Wednesday, September 21, 2011 Unknown

সালিসি পদ্ধতি বিদেশি উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে আস্থা বাড়াতে সহায়তা করবে। গতকাল মঙ্গলবার ঢাকায় ‘সালিসি পদ্ধতি আদালতের বাইরে বিরোধ নিষ্পত্তির সবচেয়ে কার্যকরী হাতিয়ার’ শীর্ষক এক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।
রাজধানীর একটি হোটেলে আয়োজিত বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টারের (বিয়াক) এ অনুষ্ঠানে বিশ্ব্বব্যাংকের বেসরকারি খাতের উন্নয়ন বিশেষজ্ঞ নিনা পাভলোভা প্রধান বক্তা ছিলেন। সালিসি বিশেষজ্ঞ অধ্যাপক আরিফ হায়দার আলী যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময় সভায় বক্তব্য দেন।
মতবিনিময় সভা পরিচালনা করেন বিয়াকের প্রধান নির্বাহী ড. তৌফিক আলী। সভায় আরও উপস্থিত ছিলেন বিয়াকের চেয়ারম্যান মাহবুবুর রহমান, সাবেক অ্যাটর্নি জেনারেল ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হাসান আরিফ, সাবেক বিচারপতি আওলাদ আলীসহ আইনজীবী, আইন মন্ত্রণালয়, আইন কমিশন ও ব্যবসায়িক সংগঠন এবং আইএফসির প্রতিনিধিরা।
অনুষ্ঠানে নিনা পাভলোভা বিনিয়োগকারীদের দৃষ্টিকোণ থেকে সালিসি পদ্ধতির গুরুত্ব তুলে ধরেন এবং বিশ্বের অন্যান্য দেশের সালিসি পদ্ধতির সঙ্গে তুলনা করেন। তিনি সালিসির প্রয়োজনীয়তা, কার্যকারিতা, সুবিধা এবং গুরুত্ব সম্পর্কে সাধারণ জনগণকে অবহিত করেন। তিনি বিয়াকের মাধ্যমে সালিসি পদ্ধতি কার্যকর করা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
আরিফ হায়দার আলী সালিস পদ্ধতির প্রস্তুতি, গুরুত্বপূর্ণ নিয়মগুলো উপস্থাপন করেন। এ ছাড়া তিনি এ বিষয়ে নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা তুলে ধরেন।
সাবেক বিচারপতি আওলাদ আলী আদালতের সাহায্য ছাড়াই বাণিজ্যিক বিরোধ সালিসি পদ্ধতিতে দ্রুত নিষ্পত্তির পরামর্শ দেন।
সাবেক অ্যাটর্নি জেনারেল ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হাসান আরিফ আদালতের চাপ কমাতে আদালতের বাইরে নিরপেক্ষভাবে বাণিজ্যিক বিরোধ পরিচালনা করা সম্ভব বলে মত প্রকাশ করেন।

Blog Archive