(২০৩৩) অগ্রণী ইন্স্যুরেন্সের শেয়ারদর

Wednesday, September 21, 2011 Unknown

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল উল্লেখযোগ্য হারে বেড়েছে অগ্রণী ইন্স্যুরেন্সের শেয়ারদর। এ দিন এ শেয়ারের দর ৪ দশমিক ৩১ শতাংশ বেড়ে গেলে কোম্পানিটি উঠে আসে শীর্ষ দর বাড়ার তালিকার নবম স্থানে। এদিকে নির্ধারিত হারের চাইতে কম প্রিমিয়ামে ব্যবসা আনায় সম্প্রতি কোম্পানিটি এবং এর দুই কর্মকর্তাকে মোট সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।
আইডিআরএ সূত্রে জানা গেছে, আইন লঙ্ঘনের দায়ে সম্প্রতি মূল কোম্পানিকে ৩ লাখ টাকা, কোম্পানির ব্যবস্থাপনা পরিচালককে ১ লাখ টাকা এবং দিলকুশা শাখার ভারপ্রাপ্ত ব্যবস্থাপককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
এদিকে ডিএসইতে গতকাল এ শেয়ারের দর ২০ টাকা ২৫ পয়সা বেড়ে সর্বশেষ লেনদেন হয় ৪৮৯ টাকা ৭৫ পয়সায়। দিনভর এর দর ৪৫১ থেকে ৪৯৪ টাকায় ওঠানামা করে। গতকাল ৯৩ বারে এ কোম্পানির মোট ৫ হাজার ৫০০ শেয়ার লেনদেন হয়।
শেয়ারবাজারে তালিকাভুক্ত অগ্রণী ইন্স্যুরেন্স ঋণমানে ‘এ’ গ্রেডে অবস্থান করছে, যার অর্থ হলো— আর্থিক ঝুঁকি মোকাবেলায় সক্ষম কোম্পানিটি। ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস কোম্পানিটির রেটিং কার্য সম্পন্ন করে। ২০১০ সালে প্রিমিয়াম আয়, অবলিখন মুনাফা (আন্ডার রাইটিং প্রফিট ) এবং বীমা দাবি পূরণের হার বেড়ে যাওয়ার কারণে এমন হয়েছে বলে জানিয়েছেন কোম্পানি সংশ্লিষ্টরা।

Blog Archive