(১৭৬৯) কে চায় কার কাছে???????!

Wednesday, September 07, 2011 Unknown

শেয়ারবাজার   ::::  ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় চার রাজ্যে বাংলাদেশের ব্যবসায়ীদের বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন এর মুখ্যমন্ত্রীরা। ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সফরসঙ্গী হয়ে ঢাকায় এসে একটি মধাহ্নভোজ অনুষ্ঠানে এ আহ্বান জানান তারা।

রাজ্যগুলোতে বিনিয়োগের সব ধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করার আশ্বাস দেন তারা।

এরা হচ্ছেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী মুকুল সাংমা, ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার, আসামের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ এবং মিজোরামের মুখ্যমন্ত্রী লাল থানহাওলা।

বুধবার হোটেল সোনারগাওয়ের বলরুমে বাংলাদেশ ফেডারেশন অব চেম্বারস অ্যান্ড কমার্স (এফবিসিসিআই) এর আয়োজনে ওই মধ্যাহ্নভোজে অংশ নেন ভারতীয় ব্যাবসায়ী প্রতিনিধি ও বাংলদেশের শীর্ষ স্থানীয় ব্যবসায়ীরা।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বাণিজ্যমন্ত্রী ফারুক খান এতে উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন এফবিসিসিআই’র প্রেসিডেন্ট একে আজাদ।

আলোচনায় অংশ নিয়ে ভারতীয় রাজ্য প্রধানরা বলেন, বাংলাদেশে এই আলোচনা ভারতের উত্তর পূর্বে ব্যবসা সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভ’মিকা রাখবে।

এসময় ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার পালাটানা বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে বাংলাদেশের সহযোগিতার কথা স্মরণ করে বলেন, বাংলাদেশের সহযোগিতা ছাড়া বিদ্যুৎ কেন্দ্রের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম পালাটানা পর্যন্ত নেওয়া সম্ভব হতো না।

তিনি ওই কেন্দ্রে যে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের প্রত্যাশা করা হচ্ছে তার মধ্যে থেকে ১০০ মেগাওয়াট বাংলাদেশকে দেওয়ারও প্রতিশ্রুতি দেন।

বিনিয়োগবান্ধব পরিবেশ পেলে এসব রাজ্যে বাংলাদেশ বাণিজ্য সম্প্রসারণ করতে পারবে এমন কথা বলেন বাণিজ্যমন্ত্রী ফারুক খান।

Blog Archive