(১৮১৪) শিল্প মন্ত্রণালয়ের ৮ কোম্পানি

Sunday, September 11, 2011 Unknown

প্রগতি ইন্ডাস্ট্রিজ ছাড়া শিল্প মন্ত্রণালয়ের আর কোনো কোম্পানি শেয়ারবাজারে আসছে না। গত বছর জুনের মধ্যে শেয়ারবাজারে সরকারি ২৬টি কোম্পানির আসার কথা ছিল। এর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন নয়টি কোম্পানির তালিকাভুক্ত হওয়ার কথা ছিল। প্রগতি ইন্ডাস্ট্রিজের তালিকাভুক্তির বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। সম্প্রতি বণিক বার্তার সঙ্গে আলাপকালে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া এসব কথা বলেন।
জানা গেছে, শিল্প মন্ত্রণালয়ের অন্তর্ভুক্ত বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের (বিসিআইসি) ১৩টি কোম্পানির মধ্যে লাভজনক ৭টি কোম্পানির শেয়ার ছাড়ার কথা রয়েছে। এ ছাড়া প্রগতি ইন্ডাস্ট্রিজ ও চিটাগাং ড্রাইডক লিমিটেডও রয়েছে শেয়ারবাজারে আসার তালিকায়।
আমলাতান্ত্রিক জটিলতার কারণেই মূলত বাকি আটটি কোম্পানি তালিকাভুক্ত হচ্ছে না। সরকারি প্রতিষ্ঠানকে শেয়ারবাজারে তালিকাভুক্ত করতে সংশ্লিষ্ট কোম্পানির কর্মকর্তা ও শ্রমিক সংগঠনগুলো কোনো সহযোগিতা করবে না বলে মন্ত্রীকে সাফ জানিয়ে দেয়। ফলে শিল্পমন্ত্রীও তাদের কাছে নতি স্বীকার করেন। অথচ খোদ অর্থমন্ত্রী ঘোষণা দিয়েছেন, যদি ঘোষিত কোম্পানি নির্দিষ্ট সময়ে শেয়ারবাজারে তালিকাভুক্ত না হয়, তাহলে সংশ্লিষ্ট কর্মকর্তাকে পদত্যাগ করতে হবে। এর পরও এসব কোম্পানি তালিকাভুক্ত হচ্ছে না বলে শিল্পমন্ত্রী স্পষ্ট জানিয়েছেন।

Blog Archive