New Index within four months

Friday, May 04, 2012 Unknown
আগামী চার মাসের মধ্যে নতুন সূচক চালু করবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সূচক প্রবর্তনকারী কনসালটেন্সি প্রতিষ্ঠান এস এন পিকে এ কাজের জন্য সম্পতিপত্র দিয়েছে ডিএসই। গতকাল বৃহস্পতিবার ডিএসইর পরিচালনা পরিষদ এস এন পিকে এ সম্মতিপত্র দেয়। এর আগে ডিএসই কর্তৃপক্ষের সামনে সূচক গণনাপদ্ধতিসংক্রান্ত একটি প্রস্তাব উপস্থাপন করে এস এন পি। এরপর দুই পক্ষ বৈঠকে মিলিত হয়।
বৈঠক শেষে ডিএসইর জ্যেষ্ঠ সহসভাপতি আহমেদ রশীদ লালী সাংবাদিকদের জানান, বর্তমানে যেভাবে সূচক গণনা করা হচ্ছে, তা আগামী এক মাস পর্যন্ত পর্যবেক্ষণ করবে কনসালটেন্সি ফার্মের বিশেষজ্ঞরা। পরবর্তী সময়ে পুরনো পদ্ধতি বহাল রেখেই নতুন সূচক চালু করা হবে। নতুন পদ্ধতি সবার বোধগম্য হওয়ার পর পুরনো পদ্ধতি বাতিল করে দেওয়া হবে।
তিনি বলেন, এস এন পির ম্যাথেডোলজি পাওয়ার পর আমরা তা নিয়ন্ত্রক সংস্থা এসইসির কাছে পাঠাব। এসইসির অনুমোদনের পর নতুন সূচক চালু করা হবে। তিনি আরো বলেন, ডিএসই দীর্ঘদিন ধরে সূচক নিয়ে কাজ করছে। এর আগে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) ডিএসইকে একটা গাইড লাইন দিয়েছে। সে অনুযায়ী আমরা কাজ করে যাচ্ছি। নতুন সূচক চালু করতে চার মাস লাগতে পারে বলে জানান তিনি।
এস এন পির প্রতিনিধি কোয়েল ঘোষ বলেন, সূচক সংস্কারের বিষয়ে আমরা উভয় পক্ষ একমত হয়েছি। ডিএসইতে নুতন সূচক চালু হলে দেশের পুঁজিবাজার আরো সমৃদ্ধ হবে। সব মিলিয়ে নতুন সূচক চালু করতে তিন-চার মাস লাগতে পারে।
ডিএসই সূত্রে জানা গেছে, এ লক্ষ্যে ডিএসইর কাছে গত পাঁচ বছরের সূচক ও লেনদেনের যাবতীয় তথ্য চেয়েছে এস এন পি। এসব তথ্যের ভিত্তিতে নতুন কর্মপদ্ধতি নির্ধারণ করবে কনসালটেন্সি প্রতিষ্ঠান এস এন পি।

Blog Archive