(১৯১১) ব্যাংকগুলো প্রাতিষ্ঠানিকভাবে কর্পোরেট সোশ্যাল

Friday, September 16, 2011 Unknown

ব্যাংকগুলোকে সিএসআর কার্যক্রমের মধ্যে নিয়ে আসা উচিত: গভর্নর

ব্যাংকগুলোকে সিএসআর কার্যক্রমের মধ্যে নিয়ে আসা উচিত: গভর্নর

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, দেশের বৃহত্তর জনগোষ্ঠীর মধ্যে বৈষম্য, বঞ্চনা, দারিদ্র দূরীকরণ এবং ব্যবসায়িক কর্মকাণ্ডের ফলে সৃষ্ট বহুমুখী অভিঘাত হ্রাস করার লক্ষ্যে ব্যাংকগুলো প্রাতিষ্ঠানিকভাবে কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটিকে (সিএসআর) ব্যাকিং কার্যক্রমের মধ্যে নিয়ে আসা একটি অন্যতম মানবিক কর্মসূচি।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে ব্র্যাক ব্যাংক কর্তৃক পটুয়াখালীর স্থানীয় সাংবাদিকদের জন্য শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানটির আয়োজন করে পটুয়াখালী জার্নালিস্ট ডেভেলপমেন্ট ট্রাস্ট।

গভর্নর বলেন, সিএসআরের আওতায় ব্যাংকগুলো শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ বিপর্যয় রোধ, ক্রীড়া জনসচেতনতা বাড়ানো ইত্যাদি ক্ষেত্রে বহুমুখী পদক্ষেপ নিয়েছে।

তিনি আরও বলেন, এদেশের ব্যাকিং খাত বিগত বছরে সিএসঅর-এর কার্যক্রমে ব্যয় করেছে প্রায় ২৩৩ কোটি টাকা। এর  মধ্যে শুধু শিক্ষাখাতে ব্যয় হওয়া অর্থের পরিমাণ প্রায় ৪০ কোটি টাকা।

গভর্নর সিএসআর ধারণাকে নীতিগত পর্যায়ে গ্রহণ করে শিক্ষা বৃত্তি চালু করণের ফলে দরিদ্র মেধাবী শিক্ষাথীদের বৃত্তি সংস্থান হবে বলে জানান।

পটুয়াখালী জেলার ৪০ জন সাংবাদিকের ৪০ জন ছেলে-মেয়েকে ২০১০-২০১১ সালের জন্য ২০ হাজার টাকা করে মোট আট লাখ টাকা প্রদান করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ব্রাক ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ এ রুমী আলী, ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহাবুবুর রহমান, পিজেডি ট্রাস্টের চেয়ারপারসন ও এফবিসিসিআইয়ের পরিচালক গোলাম মোস্তাফা তাল্লুকদার, পটুয়াখারী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আবদুল লতিফ মাসুম, দৈনিক অর্থনীতি সম্পাদক জাহিদুজ্জামান ফারুক প্রমুখ।

Blog Archive