(১৯০৬) এক কোম্পানির শেয়ারে বিনিয়োগ

Friday, September 16, 2011 Unknown

মিউচ্যুয়াল ফান্ডগুলোর জন্য এক কোম্পানির শেয়ারে বিনিয়োগের সর্বোচ্চ সীমা শিথিল করেছে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। একইসঙ্গে একক শিল্পে শেয়ার, ডিবেঞ্চার ও অন্যান্য সিকিউরিটিজে বিনিয়োগের সর্বোচ্চ সীমাও শিথিল করা হয়েছে।

বৃহস্পতিবার অনুষ্ঠিত কমিশন সভায় সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা, ২০০১ এর দু’টি দফার কার্যকারিতা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এসইসির মুখপাত্রের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান এ তথ্য জানান।

এর ফলে ওই সময় পর্যন্ত মিউচ্যুয়াল ফান্ডগুলো একক শিল্প খাত বা একটি নির্দিষ্ট কোম্পানির যত খুশি শেয়ার কিনতে পারবে। এতে মিউচ্যুয়াল ফান্ডগুলোর অলস অর্থ শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ সৃষ্টি হলো।

এল্লখ্য, মিউচ্যুয়াল ফান্ড বিধিমালার পঞ্চম তফসিলের দফা ২ অনুযায়ী মিউচ্যুয়াল ফান্ডের কোনও একক স্কিমের মোট সম্পদের ১০ শতাংশের বেশি কোনও একটি নির্দিষ্ট কোম্পানির শেয়ারে বিনিয়োগ করা যায় না। একই তফসিলের দফা ৫ অনুযায়ী কোনও মিউচ্যুয়াল ফান্ডের সকল স্কিমের অধীনে কোনও একক শিল্পে শেয়ার, ডিবেঞ্চার ও অন্যান্য সিকিউরিটিজে মোট সম্পদের ২৫ শতাংশের বেশি বিনিয়োগ করতে পারে না। পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতিতে মিউচ্যুয়াল ফান্ডগুলোর বিনিয়োগের ক্ষেত্র প্রসারিত করতে এ দু’টি নিয়ম শিথিল করেছে এসইসি।

এর আগে গত বুধবার এসইসিতে অনুষ্ঠিত এক বৈঠকে মিউচ্যুয়াল ফান্ডের সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে এ দু’টি বিধি শিথিল করার প্রস্তাব দেওয়া হয়েছিল।

Blog Archive