(২০৪১) শেয়ার কেনার উদ্যোগ

Thursday, September 22, 2011 Unknown

বিদ্যমান মন্দা পরিস্থিতি থেকে উত্তোরণের জন্য নিজ কম্পানির শেয়ার কেনার উদ্যোগ নিয়েছেন কম্পানির পরিচালকরা। একই সঙ্গে মার্চেন্ট ব্যাংক ও তাদের গ্রাহকদের মধ্যে বিতরণ কৃত মার্জিন ঋণ নিয়ে সমস্যা সমাধানের পথ খুঁজা হচ্ছে।
গতকাল ঢাকা স্টক এঙ্চেঞ্জের পরিচালনা পরিষদের এক বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। বৈঠক শেষে দেওয়া এক প্রেস ব্রিফিং-এ উদ্যোগের কথা জানান, ঢাকা স্টক এঙ্চেঞ্জের সভাপতি শাকিল রিজভী ও বাংলাদেশ পাবলিকলী লিস্টেড কম্পানিজ এসোশিয়েসনের সভাপতি সালমান এফ রহমান।
শাকিল রিজভী বলেন, 'শেয়ার বাজারে ক্রান্তিকাল চলছে। যাঁরা মার্জিন ঋণ দিয়েছেন এবং যাঁরা নিয়েছেন তাঁরাও সংকটে রয়েছে। আমরা এ অবস্থা থেকে উত্তরণের পথ খুঁজছি।'
সালমান এফ রহমান বলেন বিদ্যমান শেয়ারবাজার পরিস্থিতি নিয়ে আমরা উদ্বিগ্ন। বাংলাদেশ ব্যাংক ঋণ সমন্বয়ের জন্য সময়সীমা বাড়ালেও বাজার পরিস্থিতির উন্নতি হয়নি। দর পতনের ফলে কম্পাানির শেয়ারের দর মৌলভিত্তিরও নিচে নেমে গেছে। এরকম পরিস্থিতিতে আমরা কম্পানির পরিচালকরা নিজ নিজ কম্পানির শেয়ার কিনে দর ধরে রাখার উদ্যোগ নিয়েছি। ইতোমধ্যে ৭ থেকে ৮ টি বড় কম্পানির ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তারা এ ব্যাপারে সম্মতি দিয়েছে। এজন্য এ সংক্রান্ত বিধিমালা সংশোধন করা দরকার। আমরা এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা এসইসি সহ সংশ্লিষ্ট সকল পক্ষকে সুপারিশ করেছি।

Blog Archive