(২০৫৩) শতাধিক প্রতিষ্ঠানের শেয়ারের

Thursday, September 22, 2011 Unknown

প্রধান বিরোধী দল বিএনপির ডাকা হরতালের দিনে আজ বৃহস্পতিবার দেশের পুঁজিবাজারে দিনভর সূচক দ্রুত ওঠানামা করে। সপ্তাহের শেষ দিনে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সূচক সামান্য বেড়েছে। তবে কমেছে লেনদেন হওয়া শতাধিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সূচক কমেছে।
ডিএসইর প্রকাশনা ও জনসংযোগ বিভাগের উপমহাব্যবস্থাপক শফিকুর রহমান জানান, ডিএসইর সদস্য ২১৭টি ব্রোকারেজ হাউসের মধ্যে ২১৩টি হাউজ বেলা ১১টার মধ্যে লগইন করায় যথাসময়ে লেনদেন শুরু হয়। কোরাম পূর্ণ হতে ৭২টি হাউস লগইন করা প্রয়োজন।
ডিএসই সূত্রে জানা যায়, আজ ডিএসইর সাধারণ মূল্যসূচক ২ দশমিক ৮৭ পয়েন্ট বেড়ে ৫৬৫২.৩২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। লেনদেনের পাঁচ মিনিটে সূচক ৭৮ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক নিম্নমুখী হয়। বেলা একটা ২০ মিনিটে সূচক ৭০ পয়েন্ট নেমে যায়। এরপর আবার ঊর্ধ্বমুখী হয় সূচকের তীর, আর শেষ মুহূর্তে সামান্য বাড়ে সূচক।
আজ ডিএসইতে লেনদেন হওয়া ২৫৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০৬টির, কমেছে ১৪২টির ও অপরিবর্তিত রয়েছে ১০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। স্টক এক্সচেঞ্জটিতে আজ মোট লেনদেন হয়েছে ২৯৭ কোটি টাকা, যা গতকালের চেয়ে ৩৬ কোটি টাকা কম।
ডিএসইতে লেনদেনে শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে বেক্সিমকো, লাফার্জ সুরমা সিমেন্ট, এনবিএল, এমআই সিমেন্ট, সিটি ব্যাংক, তিতাস গ্যাস, সিএমসি কামাল, ইউসিবিএল ও ওয়ান ব্যাংক।
অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক ১২.৫২ পয়েন্ট কমে ১৫৯৬৯.৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ১৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ১০০টির ও অপরিবর্তিত রয়েছে ছয়টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। সিএসইতে আজ ৪৫ কোটি টাকার লেনদেন হয়েছে।

Blog Archive