(২০১০) ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স

Tuesday, September 20, 2011 Unknown

  ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ২০১০ সালের জন্য শেয়ারহোল্ডারদের ৪০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয়ার প্রস্তাব করেছে। অর্থাত্ প্রতি ১০০ শেয়ারের বিপরীতে ৪০টি বোনাস শেয়ার পাওয়া যাবে। কিন্তু তারপরও ডিএসইতে গতকাল এ শেয়ারের দর কমেছে।
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল এ শেয়ারের দর ৪.৫৯ শতাংশ কমে সর্বশেষ লেনদেন হয় ২৯৯ টাকায়। যা ছিল আগের কার্যদিবসের তুলনায় ১৪ টাকা ৪০ পয়সা কম। আগের কার্যদিবসে এ শেয়ারের সর্বশেষ দর ছিল ৩১৩ টাকা ৪০ পয়সা। গতকাল দিনভর এর দর ২৯৫ টাকা ১০ পয়সা থেকে ৩২৪ টাকায় ওঠানামা করে। এদিন ৭২৬ বারে এ কোম্পানির মোট ১ লাখ ২০ হাজার ৫০টি শেয়ার লেনদেন হয়।
ডিএসই সূত্রে জানা যায়, আগামী ২৯ সেপ্টেম্বর লভ্যাংশের জন্য এর রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে। প্রস্তাবিত লভ্যাংশের বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী ২৪ অক্টোবর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।
বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, সম্পদ মূল্যায়ন জনিত জটিলতার কারণে বেশ কিছুদিন আটকে ছিল কোম্পানিটির ২০১০ সালের লভ্যাংশ প্রদান। কোম্পানিটি সম্পদ মূল্যায়ন ছাড়াই ২০০৭ ও ২০০৯ সালে লভ্যাংশ দেয়। বীমা কর্তৃপক্ষ গঠিত হওয়ার পর বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসে। এ জন্য কোম্পানিটিকে দেড় লাখ টাকা জরিমানা করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। এরপর ফারইস্টের লভ্যাংশ দেয়ার অনুমোদন দেয় কর্তৃপক্ষ। গত ১৫ সেপ্টেম্বর ২০১০ সালের লভ্যাংশ ঘোষণা করে কোম্পানিটি।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, গত পাঁচ কার্যদিবসের মধ্যে ২ কার্যদিবস এ শেয়ারের দরে ছিল ঊর্ধ্বমুখী প্রবণতা। গত এক মাসে এ শেয়ারের সর্বোচ্চ দর ছিল ৩২৫ টাকা এবং সর্বনিম্ন দর ২৯৭ টাকা ৩০ পয়সা। গত বছর এ শেয়ারের সর্বোচ্চ দর উঠেছিল ৪৫২ টাকা ২০ পয়সায়। এ সময়ে সর্বনিম্ন দর ছিল ২৩২ টাকা ৯০ পয়সা।
অর্ধবার্ষিক আর্থিক প্রতিবেদন অনুযায়ী, (জানুয়ারি-জুন ’১১) এ সময়ে প্রতিষ্ঠানটির লাইফ ফান্ড ১২৭ কোটি ৫৩ লাখ ৬০ হাজার টাকা বেড়ে দাঁড়ায় ১ হাজার ৪৮০ কোটি ৪৮ লাখ ৭০ হাজার টাকায়। যেখানে আগের বছর একই সময় বেড়েছিল ৯২ কোটি ৫৪ লাখ ৮০ হাজার টাকা। এ সময় লাইফ ফান্ড ছিল ১০২ কোটি ৭৬ লাখ ৪০ হাজার টাকার। ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ২০০৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। ২০০৯ সালে এ কোম্পানি বিনিয়োগকারীদের ৪৫ শতাংশ বোনাস শেয়ার দেয়। ৫০ কোটি টাকা অনুমোদিত এবং ২৮ কোটি ১০ লাখ টাকা পরিশোধিত মূলধনের এ প্রতিষ্ঠানের বাজারে মোট ২ কোটি ৮১ লাখ ৩৫ হাজার ৮০০ শেয়ার রয়েছে। এর মধ্যে পরিচালনা পর্ষদ ৩১.৪৬ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৬৮.৫৪ শতাংশ শেয়ার। এ শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা এবং ৫০টি শেয়ারে মার্কেট লট।

Blog Archive