(২০০১) মিউচ্যুয়াল ফান্ডের বৃদ্ধির সুযোগ সৃষ্টি হয়েছে

Tuesday, September 20, 2011 Unknown

আগামী ডিসেম্বরে মেয়াদ ফুরিয়ে যাওয়া ৯টি মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ বৃদ্ধির জন্য পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনকে (এসইসি) চিঠি দিয়েছে অর্থ মন্ত্রণালয়। ফলে এই ৯টি মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ বৃদ্ধির সুযোগ সৃষ্টি হয়েছে। এদিকে এসইসি মেয়াদ বৃদ্ধি না করলে বিলুপ্ত হয়ে যাবে ৯টি মিউচ্যুয়াল ফান্ড।
ফান্ডগুলোর সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান উদ্যোক্তা প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়েকুজ্জামান গতকাল এক প্রেসব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, এই মুহূর্তে ফান্ডগুলো বন্ধ করে দেওয়া হলে বাজারে বিরূপ প্রভাব পড়তে পারে। তাই বিনিয়োগকারীদের স্বার্থে আইসিবির আটটি মিউচ্যুয়াল ফান্ডের সময় বাড়ানোর জন্য এসইসির পাশাপাশি অর্থমন্ত্রণালয়েও আবেদন করা হয়েছে। সম্প্রতি অর্থ মন্ত্রণালয় থেকে এসইসিকে এ ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিয়ে চিঠি দিয়েছে। এসইসির চেয়ারম্যানও এ ফান্ডের মেয়াদ বৃদ্ধির মেয়াদ বৃদ্ধির ব্যাপারে ইতিবাচক মনোভাব ব্যক্ত করেছেন বলে জানান ফায়েকুজ্জামান।
তিনি বলেন, আইসিবির মিউচুয়াল ফান্ডগুলো যখন গঠিত হয়, তখন এসইসি গঠিত হয়নি। এমনকি মিউচ্যুয়াল ফান্ডের কোনো বিধিমালা ছিল না। ২০০৭ সালের মিউচ্যুয়াল ফান্ড বিধিমালা গঠিত হয়। ফলে আগের সময় না ধরে ২০০৭ সাল থেকে ১০ বছর হিসাব করে ২০১৭ সাল পর্যন্ত সময় বাড়ানোর জন্য আবেদন করা হয়েছে।
জানা গেছে, ২০০৭ সালে মিউচ্যুয়াল ফান্ড বিধিমালার আওতায় ক্লোজ অ্যান্ড মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ ১০ বছর নির্ধারণ করা হয়। এর আওতায় ২০০৯ সালের ২৩ ডিসেম্বর সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি) এক আদেশের মাধ্যমে মেয়াদি ফান্ডের আয়ুষ্কাল বেঁধে দেয় সর্বোচ্চ ১০ বছর। এতে আরো বলা হয়, তালিকাভুক্ত যেসব মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ ১০ বছরের বেশি হয়েছে তাদের ২০১১ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে গুটিয়ে ফেলতে হবে। এই আইন প্রণয়নের আগে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) আটটি মিউচ্যুয়াল ফান্ড গঠন করে।
ফান্ডগুলো হচ্ছে_প্রথম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম ও অষ্টম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড। আইসিবির বাইরে প্রথম বিএসআরএস মিউচ্যুয়াল ফান্ডেরও মেয়াদ শেষ হবে সামনের ডিসেম্বর। এই ৯টি ফান্ডের মোট আকার ২১ কোটি টাকা। আর এর মোট সম্পদ মূল্য ৩৩৮ কোটি টাকা। ফান্ডগুলোর মধ্যে প্রথম আইসিবি মিউচ্যুয়াল ফান্ডটি বাজারে আসে ১৯৮০ সালে। এর মধ্যে সবার শেষে বাজারে এসেছে প্রথম বিএসআরএস মিউচ্যুয়াল ফান্ড। ১৯৯৭ সালে এই ফান্ডটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।
বিধিমালার আওতায় গঠিত মিউচ্যুয়াল ফান্ড গুটিয়ে ফেলার নির্দেশনা চ্যালেঞ্জ করে ইউনিটহোল্ডাররা আদালতে যেতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন আইসিবির এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

Blog Archive