(১৭৯৪) প্রোগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স

Saturday, September 10, 2011 Unknown

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল দরপতনের শীর্ষ তালিকায় উঠে আসে প্রোগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স। এদিন এ শেয়ারের দর ৪ দশমিক ৭৭ শতাংশ কমে গেলে কোম্পানিটি নেমে যায় শীর্ষ দর কমার তালিকার দ্বিতীয় স্থানে। ২০১০ সালের জন্য আশানুরুপ লভ্যাংশের ঘোষণা না করার কারণে এ শেয়ারের দর কমছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।
ডিএসইর ওয়েবসাইট থেকে জানা যায়, কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০১০ সমাপ্ত বছরের জন্য ১২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে প্রদানের প্রস্তাব করেছে। এ জন্য আগামী ২১ সেপ্টেম্বর বেলা ১১টায় ঢাকা লেডিস ক্লাবে লভ্যাংশ অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।
ডিএসইতে গতকাল এ শেয়ারের দর ১০৪ টাকা কমে সর্বশেষ লেনদেন হয় ২ হাজার ৭৫ টাকায়। আগের কার্যদিবসে এ শেয়ারের সর্বশেষ দর ছিল ২ হাজার ১৭৯ টাকা। গতকাল এক বারে এ কোম্পানির মোট ৫০টি শেয়ার লেনদেন হয়। বাজার বিশ্লেষণে দেখা যায়, গত এক মাসে এ শেয়ারের সর্বোচ্চ দর ছিল ২ হাজার ৩০০ টাকা এবং সর্বনিম্ন দর ২ হাজার ৭৫ টাকা। গত বছর এ শেয়ারের সর্বোচ্চ দর উঠেছিল ৩ হাজার ৮০৬ টাকা ৫০ পয়সা পর্যন্ত। এ সময় সর্বনিম্ন দর ছিল ২ হাজার ৩৩ টাকা ৭৫ পয়সা।
কোম্পানিটি ২০০৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। ২০০৯ সালে কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ বোনাস শেয়ার দেয়। ২০ কোটি টাকা অনুমোদিত এবং ৮ কোটি ৩০ লাখ টাকা পরিশোধিত মূলধনের এই কোম্পানির বাজারে মোট ৮ লাখ ২৫ হাজার শেয়ার রয়েছে। এর মধ্যে পরিচালনা পর্ষদ ৪০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২৮ দশমিক ৭৮ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৩১ দশমিক ২২ শতাংশ শেয়ার।

Blog Archive