(১৭৯৬) এবি ব্যাংক লিমিটেড ভারতের কলকাতায়

Saturday, September 10, 2011 Unknown

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে লেনদেনের শীর্ষে উঠে আসে এবি ব্যাংকের শেয়ার। ডিএসই সূত্র থেকে জানা গেছে, এবি ব্যাংক লিমিটেড ভারতের কলকাতায় তাদের দ্বিতীয় শাখা খুলতে যাচ্ছে। এই খবরের পর থেকে ডিএসইতে এ শেয়ারের লেনদেন বাড়ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্ট ব্যক্তিরা।
জানা গেছে, ব্যাংকটির পরিচালনা পর্ষদ ভারতে তাদের দ্বিতীয় শাখা খোলার জন্য পরিশোধিত মূলধনে বৈদেশিক মুদ্রা আরও দেড় কোটি ডলার বাড়ানোর অনুমতি চেয়ে বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন করেছে। গত ৮ আগস্ট ব্যাংকটির আবেদনের অনুমতি প্রদান করে কেন্দ্রীয় ব্যাংক। ভারতে এই ব্যাংকটি প্রথম মুম্বাই শহরের তাদের শাখা খুলে।
এদিকে এই খবরে ডিএসইতে গত সপ্তাহজুড়ে বেড়েছে এ শেয়ারের লেনদেন। গত সপ্তাহে এ ব্যাংকের মোট ২ হাজার ১৫ কোটি ৪৯ লাখ ২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। এদিকে লেনদেন বাড়লেও গত সপ্তাহজুড়ে এ শেয়ারের দরে ছিল নিম্নমুখী প্রবণতা। গত সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসে এ শেয়ারের দর কমেছে। সপ্তাহের প্রথম ও চতুর্থ কার্যদিবসে এ শেয়ারের দরে ছিল ঊর্ধ্বমুখী প্রবণতা।
গত এক মাসে এ শেয়ারের সর্বোচ্চ দর ছিল ৭৭৮ টাকা ৭৫ পয়সা এবং সর্বনিম্ন দর ৭৪৯ টাকা ২৫ পয়সা। গত বছর এ শেয়ারের সর্বোচ্চ দর উঠেছিল ১ হাজার ৭৮৬ টাকা ৫০ পয়সা পর্যন্ত। এ সময় সর্বনিম্ন দর ছিল ৬১৯ টাকা ৫০ পয়সা। 

Blog Archive