(১৮৮৮) বিনিয়োগের নির্দেশ

Thursday, September 15, 2011 Unknown

মিউচুয়াল ফান্ডগুলোকে বিধি অনুযায়ী বিনিয়োগের নির্দেশ দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।
বিভিন্ন সম্পদ ব্যবস্থাপনা কোম্পানির প্রধান নির্বাহীর সঙ্গে বাজারের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আয়োজিত এক বৈঠকে এসইসি এ নির্দেশ দেয়।
বৈঠক সূত্রে জানা গেছে, এ সময় মিউচুয়াল ফান্ডগুলোর বিনিয়োগের তথ্য তুলে ধরে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিগুলো নিয়মানুযায়ী বাজারে বিনিয়োগ করছে না। বিধি অনুযায়ী মিউচুয়াল ফান্ডের মোট তহবিলের ৭৫ শতাংশ পুঁজিবাজারে বিনিয়োগের কথা। কিন্তু অনেক মিউচুয়াল ফান্ড ওই পরিমাণ বিনিয়োগ না করে ব্যাংকে টাকা গচ্ছিত রাখছে। এতে বাজারে নতুন নতুন মিউচুয়াল ফান্ডের অনুমোদন দেওয়ার আসল উদ্দেশ্য ব্যাহত হচ্ছে। এ অবস্থায় মিউচুয়াল ফান্ডগুলোকে আরও বেশি সক্রিয় হওয়ার আহ্বান জানিয়েছে এসইসি।
এর জবাবে সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিগুলোর পক্ষ থেকে বলা হয়েছে, মিউচুয়াল ফান্ড বিধিমালার কিছু বিধিনিষেধের কারণে তাদের বিনিয়োগ বাধাগ্রস্ত হচ্ছে। তারা চাইলেও মিউচুয়াল ফান্ড বিধিমালার পঞ্চম তফসিলের কারণে পুঁজিবাজারে তালিকাভুক্ত একক প্রতিষ্ঠানের শেয়ারে ১০ শতাংশ ও একক খাতে সর্বোচ্চ ২৫ শতাংশের বেশি বিনিয়োগ করতে পারে না। এ কারণে অনেক সময় অলস টাকা থাকলেও তাদের পক্ষে বিনিয়োগ করা সম্ভব হয় না। এ যুক্তিতে সংশ্লিষ্ট ধারাটি স্থগিত রাখার সুপারিশ করেছে সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিগুলো।
একই সঙ্গে চলতি অর্থবছরের বাজেটে মিউচুয়াল ফান্ডের আয়ের ওপর নতুনভাবে কর আরোপের বিধানটিও প্রত্যাহারের জন্য কার্যকর পদক্ষেপ নিতে এসইসির প্রতি আহ্বান জানিয়েছেন সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিগুলোর নির্বাহীরা। তাঁরা বলেন, বর্তমানে মিউচুয়াল ফান্ডগুলো ত্রিমুখী করের চাপে রয়েছে। করের বোঝা কমানো না গেলে মিউচুয়াল ফান্ডগুলো লাভজনকভাবে পরিচালনা করা কঠিন হবে।
এ ব্যাপারে এসইসির পক্ষ থেকে বলা হয়েছে, বিষয়টি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এখতিয়ারভুক্ত। তার পরও সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে এ ব্যাপারে কথা বলা হবে। একই সঙ্গে সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিগুলোকে সম্মিলিতভাবে বিষয়টি নিয়ে এনবিআরের সঙ্গে কথা বলার পরামর্শ দিয়েছে এসইসি।
বৈঠক শেষে এসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান সাংবাদিকদের বলেন, মিউচুয়াল ফান্ড নীতিমালার পঞ্চম তফসিলে পুঁজিবাজারে বিনিয়োগের ব্যাপারে কিছু বিধিনিষেধ রয়েছে। সম্পদ ব্যবস্থাপনা কোম্পানির পক্ষ থেকে ওই বিধিনিষেধ স্থগিত করার সুপারিশ করা হয়েছে। কমিশন তাদের এ বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করার আশ্বাস দিয়েছে।
সাইফুর রহমান বলেন, গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত এ বিষয়টি শিথিল করা হয়েছিল। এবারও এটা শিথিল করা হলে মিউচুয়াল ফান্ডের কিছু অলস টাকা বাজারে আসবে। এতে কিছুটা হলেও বাজারে তারল্যসংকট কমবে।
সাইফুর রহমান আরও বলেন, ‘পুঁজিবাজারে আস্থা ফিরিয়ে আনার চেষ্টা করছে এসইসি। এরই ধারাবাহিকতায় সম্পদ ব্যবস্থাপকদের সঙ্গে বৈঠক হয়েছে। আমরা সবাই একটি স্থিতিশীল পুঁজিবাজার আশা করছি।’
সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি এইমস অব বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াওয়ার সায়ীদ সাংবাদিকদের বলেন, চলতি বাজেটে মিউচুয়াল ফান্ডগুলোর ওপর কর আরোপ করা হয়েছে। এতে মিউচুয়াল ফান্ডগুলোর ওপর বিরূপ প্রভাব পড়বে। নতুন কর আরোপের ফলে তাঁদের লভ্যাংশ ঘোষণার সক্ষমতা ভবিষ্যতে অনেকাংশে কমে যাবে।

Blog Archive