(১৭৭৫) ব্যাপক পরিকল্পনা

Thursday, September 08, 2011 Unknown

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, তথ্য প্রযুক্তি নিয়ে আমাদের ব্যাপক পরিকল্পনা হাতে নিতে হবে। ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে হলে এর কোনও বিকল্প নেই।

বৃহস্পতিবার হোটেল রূপসী বাংলার মার্বেল রুমে দ্য ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের উদ্যোগে আয়োজিত ‘গোয়িং ডিজিটাল: রিয়েলাইজিং ড্রিমস অব এ ডিজিটাল বাংলাদেশ ফর অল’ শীর্ষক গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন

অর্থমন্ত্রী আরও বলেন, তথ্য প্রযুক্তি খুব তাড়াতাড়ি বদলে যাচ্ছে। নতুন একটি পণ্য কিনলে পুরনোটা কিছুদিন পরই আর কাজে লাগে না। এটি তথ্য প্রযুক্তির বড় সমস্যা। তবে আবডেট করে নেওয়ারও সুযোগ আছে।

আগে তথ্য প্রযুক্তি পণ্যে আমদানি শুল্ক অনেক বেশি ছিল উল্লেখ করে তিনি বলেন, ‘কিন্তু এখন আমদানি শুল্ক নেই। আমি ১৯৮৩ সালে বিদেশ থেকে একটি কম্পিউটার এনেছিলাম তাতে আমাকে প্রকৃত মূল্যের চেয়ে আড়াই গুণ বেশি শুল্ক দিতে হয়েছিল।’ শুল্কসহ ১ লাখ ৬০ হাজার টাকার কম্পিউটারের দাম পড়ে ছিল ৪ লাখ টাকা। কিন্তু, কম্পিউটারের দাম এখন অনেকগুণ কমে গেছে।

তিনি বলেন, ১৯৯৭ সালে তৎকালীন অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া তথ্য প্রযুক্তি পণ্য আমদানির ক্ষেত্রে শুল্ক তুলে দেন। ফলে পণ্যের দাম অনেক কমে আসে। বলা যায় তখন থেকেই বাংলাদেশে তথ্য প্রযুক্তির যাত্রা শুরু হয় । কিন্তু, এখন এ খাতের উন্নয়নে আমাদের ব্যাপক উদ্যোগ নিতে হবে। নইলে আমরা পিছিয়ে পড়বো।’

তিনি আরও বলেন, তথ্য প্রযুক্তি পণ্য আমদানি এবং এ খাতে কি কি সমস্যা আছে তা কম্পিউটার সমিতির সাথে বসে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে। 

Blog Archive