(১৭৭৩) প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ

Thursday, September 08, 2011 Unknown

শেয়ারবাজার   ::::  শেয়ারবাজারে অব্যাহত দরপতন, বিনিয়োগ কমে যাওয়াসহ সার্বিক সমস্যা এবং তা থেকে উত্তরণের উপায় খুঁজতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিনিধি দল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) পরিদর্শন করেছে।

বৃহস্পতিবার দুপুরে পরিদর্শনের সময় প্রতিদিন দলের সদস্যরা সিএসইর বোর্ড সদস্যদের সঙ্গে প্রায় দেড় ঘণ্টা বৈঠক করেন।

বৈঠক শেষে আইএমএফ প্রতিনিধি দলের প্রধান ডেভিড কোয়েন উপস্থিত সাংবাদিকদের জানান, পুঁজিবাজার কিভাবে চলছে তা পর্যবেক্ষণ এবং বেসরকারি বিনিয়োগ কিভাবে বাড়ানো যায় সে ব্যাপারে ধারনা পেতে চট্টগ্রামের ব্যবসায়ী নেতাদের সঙ্গে আলোচনা হয়েছে।

তিনি বলেন, ‘আমরা দু’সপ্তাহের সফরে এসেছি। সফর শেষে ওয়াশিংটনে গিয়ে আমাদের সদরদপ্তরে প্রতিবেদন জমা দেব। সেই প্রতিবেদনের আলোকে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া যাবে।’

পরিদর্শনের সময় ছয় সদস্য বিশিষ্ট আইএমএফ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ডেভিড কোয়েন এবং সিএসইর পক্ষে ছিলেন সভাপতি ফখর উদ্দিন আলী আহমেদ।

আইএমএফ প্রতিনিধি দলের সফরের উদ্দেশ্য সম্পর্কে সিএসই সভাপতি বাংলানিউজকে বলেন, ‘বাংলাদেশে বিদেশি বিনিয়োগ কিভাবে বাড়ানো যায় সে ব্যাপারে তাদের সাথে আমাদের কথা হয়েছে। শেয়ারবাজারে বিনিয়োগ বাড়ানো এবং বিদ্যমান সমস্যা থেকে উত্তোরণের উপায় নিয়েও আলোচনা হয়েছে।’

এ সময় আইএমএফ প্রতিনিধি দলের অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিনিয়র অর্থনীতিবিদ জেরার্ড জে অ্যালমেকিন্ডার্স, স্যাং গুয়ান তোহ, জুলস্ লিচটার, আবাসিক প্রতিনিধি ইটেরি ভিনট্রেডজ ও অর্থনীতিবিদ আবুল কাশেম।

সিএসই’র সাবেক সভাপতি সালমান ইস্পাহানি, নাসির উদ্দিন আহমেদ চৌধুরীসহ বোর্ড সদস্যরাও এ সময় উপস্থিত ছিলেন।

এদিকে আইএমএফ কর্মকর্তাদের পরিদর্শনের সময় নগরীর আগ্রাবাদে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ কার্যালয়ের সামনে মানববন্ধন ও সমাবেশ করেছেন বিনিয়োগকারীরা।

‘ইনভেস্টরস ফোরাম অব চিটাগং’ নামে একটি সংগঠন এ কর্মসূচি পালন করে।

পুঁজিবাজারের অবস্থার উন্নয়নে বিনিয়োগকারীরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের আহ্বায়ক আছলাম মোরশেদ, যুগ্ম আহ্বায়ক সরোজ চৌধুরী, এম এ কাদের ও সদস্য সচিব রানা বিশ্বাস।

Blog Archive