(১৯২৫) করার নির্দেশনা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা

Saturday, September 17, 2011 Unknown

পুঁজিবাজারে তালিকাভুক্ত সব কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের অভিহিত মূল্য (ফেসভ্যালু) ১০ টাকা করার নির্দেশনা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। গত বৃহস্পতিবার এসইসির ওয়েবসাইটে এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়।
নির্দেশনা অনুযায়ী আগামী ১ ডিসেম্বর সব কোম্পানির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। আর ৪ ডিসেম্বর থেকে অভিহিত মূল্যে সব কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হবে।
এসইসির চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেনের আদেশক্রমে প্রকাশিত ওই নির্দেশনায় বলা হয়, ‘সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন, বিনিয়োগকারী ও পুঁজিবাজারের স্বার্থে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯-এর (অর্ডিন্যান্স নম্বর: ১৯৬৯-এর ১৭) সেকশন ২০এ-তে প্রদত্ত ক্ষমতাবলে নিম্নোক্ত আদেশ জারি করিল:— স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত যেই সকল কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের অভিহিত মূল্য ১০.০০ (দশ) টাকা নয়, সেই সকল কোম্পানি ও মিউচুয়াল ফান্ডকে আগামী নভেম্বর ৩০, ২০১১-এর মধ্যে সকল আনুষ্ঠানিকতা পরিপালন করিয়া ডিসেম্বর ৪, ২০১১ তারিখ হইতে ইউনিফর্ম অভিহিত মূল্যে অর্থাত্ অভিহিত মূল্য ১০.০০ (দশ) টাকার মাধ্যমে ট্রেডিং শুরু করিতে হইবে। এই জন্য ডিসেম্বর ০১, ২০১১ তারিখ রেকর্ড ডেট ধার্য করিতে হইবে। ইহার জন্য কোনো মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ করিতে হইবে না। এই আদেশ অবিলম্বে কার্যকর হইবে।’
এদিকে নির্দিষ্ট সময়ের মধ্যে শেয়ারের অভিহিত মূল্য পরিবর্তন করতে সক্ষম না হলে ওই কোম্পানির লেনদেন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এই হিসেবে আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে তালিকাভুক্ত কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের অভিহিত মূল্য পরিবর্তন করতে হবে।
জানা গেছে, ৩০ নভেম্বরের মধ্যে সব কোম্পানিকে বোর্ড সভা ও ইজিএম করে এসইসি, আরজেএসইর অনুমোদন নিতে হবে। পাশাপাশি স্টক এক্সচেঞ্জ ও সিডিবিএলের সব ধরনের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
অর্থ মন্ত্রণালয় গত ২৯ মে পুঁজিবাজার তদন্ত কমিটির ১৪টি সুপারিশ অধিকতর তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের জন্য এসইসির কাছে পাঠায়। এর মধ্যে অভিহিত মূল্য পরিবর্তনের ব্যবস্থা গ্রহণসহ আটটি সুপারিশ এক মাসের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশনা দেয়। অন্য ছয়টি সুপারিশ বাস্তবায়নের জন্য তিন মাসের সময় বেঁধে দেয়। এরই অংশ হিসেবে অভিন্ন অভিহিত মূল্য নির্ধারণ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে এসইসি সূত্রে জানা গেছে।

Blog Archive