(৫৫০) জ্ঞানভিত্তিক সঠিক সিদ্ধান্ত

Saturday, April 30, 2011 Unknown
 অবশেষে শেয়ারবাজার কেলেংকারির তদন্ত রিপোর্ট কোনো প্রকার কাটছাঁট ছাড়াই আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছে সরকার। অর্থমন্ত্রণালয়ের ওয়েবসাইটেও প্রতিবেদনটি পাওয়া যাচ্ছে।

শনিবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংবাদ সম্মেলনে এ রিপোর্ট প্রকাশ করেন।

এসময় তিনি পুঁজিবাজার নিয়ে সরকারের নানা সংস্কারের কথা তুলে ধরেন।

তিনি বলেন, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনে (এসইসি) ২/৪দিনের মধ্যেই নতুন চেয়ারম্যান যোগ দেবেন। সদস্য হিসেবে আরও ২জন যোগ দেবেন। বর্তমানে যে দুইজন সদস্য আছেন তারা চলে যাবেন। তদন্ত কমিটির প্রতিবেদনের ফৌজদারি কিছু বিষয় দুদকে পাঠানো হচ্ছে।

তিনি আরও বলেন, তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশ নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হয়েছে। তাই সরকার পুরো প্রতিবেদনটিই কাটছাঁট ছাড়াই প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে। প্রমাণ ছাড়া কারো চরিত্র হনন হোক এটা যেমন কাম্য নয়, তেমনি কারসাজি করে কেউ পার পেয়ে যাক তা-ও সরকার চায় না।

তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে সরকার শেয়ারবাজার নিয়ে কাজ করছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, তদন্ত কমিটি শেয়ারবাজার ডিম্যুলাইজেশনের কথা বলেছে, এটি আমিও বলেছিলাম। সরকার আশাবাদী, খুব তাড়াতাড়ি এ বিষয়ে একটি পথনির্দেশ (রোডম্যাপ) দিতে পারবো।

এছাড়া কমিটি ২৫টি সুপারিশ, ১১টি পর্যবেক্ষণসহ অধিকতর তদন্তের কথা বলেছে। আমরা তা করবো। পাশাপাশি একটি টাস্কফোর্স গঠন করা হবে। তারা সংস্কার কার্যক্রমেরও মূল্যায়ন করবেন।

একইভাবে তিনি শেয়ারবাজারকে ঝুঁকিপূর্ণ উল্লেখ করে বিনিয়োগকারীদেরও জ্ঞানভিত্তিক সঠিক সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দেন তিনি।

উল্লেখ্য,  শেয়ারবাজারে কারসাজির ঘটনায় খোন্দকার ইব্রাহিম খালেদের নেতৃত্বে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। গত ৭ এপ্রিল ওই কমিটি অর্থমন্ত্রীর কাছে তদন্ত প্রতিবেদন জমা দেয়।

Blog Archive