Pressure of investors on Barrister Rafique

Thursday, May 10, 2012 Unknown
উদ্যোক্তা পরিচালকদের ন্যূনতম শেয়ার ধারণের বিষয়ে এসইসির আদেশ চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে করা আবেদনের পক্ষে আইনজীবী রফিক-উল হককে না দাঁড়াতে চাপ দিয়েছে একদল বিনিয়োগকারী।

ডেলটা লাইফ ইন্সুরেন্স ও ফিনিক্স ফাইন্যান্সের ১৩ জন পরিচালকের পক্ষে আবেদনটিতে আদালতে দাঁড়ান বর্ষীয়ান আইনজীবী রফিক-উল হক।


বুধবার সন্ধ্যায় রফিক-উল হকের সঙ্গে দেখা করেন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের নেতারা।


তারা এসময় ‘জনস্বার্থে’ রফিক-উল হককে উদ্যোক্তা, পরিচালকদের পক্ষে মামলা পরিচালনা করা থেকে বিরত থাকার অনুরোধ জানান।


বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপিত মিজানুর রশীদ চৌধুরী রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা তাকে বলেছি, আপনি ৩৩ লাখ বিনিয়োগকারীর প্রতিপক্ষ হিসেবে দাঁড়িয়েছেন। বিনিয়োগকারীরা এজন্য হতাশাগ্রস্ত এবং তারা ভয় পেয়ে গেছে। বাজারে নেতিবাচক প্রভাব শুরু হয়েছে।”


“এ অবস্থায় তাকে আমরা উদ্যোক্তা, পরিচালকদের পক্ষে মামলা না চালানোর অনুরোধ করি।”


মিজানুর রশীদ আরো বলেন, “তখন তিনি (রফিক-উল হক) তার সহকারীকে বলেন, মামলা না চালানোর বিষয়ে তাদের (উদ্যোক্তা, পরিচালকদের পক্ষে) চিঠি দিয়ে জানিয়ে দিতে।”


রফিক-উল হকের কাছে জানতে চাওয়া হলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “হ্যাঁ, আজ বিনিয়োগকারীরা আমার সহকারীর সঙ্গে দেখা করেছেন।”


উদ্যোক্তা, পরিচালকদের আবেদনের পক্ষে থাকবেন কি না জানতে চাওয়া হলে তিনি বলেন, “আমি এখনো নিশ্চিত না। শুনানির তারিখ এখনো দেরি আছে। তখন আমি দেশে থাকবো কি না তা জানি না।”


প্রবীণ আইনজীবী রফিক-উল হক সেনা সমর্থিত সরকারের সময় শেখ হাসিনা ও খালেদা জিয়ার হয়ে মামলায় লড়ে জন-আলোচনায় আসেন। দীর্ঘ আইন পেশায় তিনি সেনা শাসক এইচ এম এরশাদের সময়ে অ্যাটর্নি জেনারেল ছিলেন। পরে তার হয়েও মামলা লড়েছেন তিনি।


বর্তমানে তিনি নাগরিক আন্দোলন নামে একটি সংগঠনের ব্যানারে নাগরিক সমাজ ভিত্তিক একটি গ্র“প গঠন করেছেন।


প্রসঙ্গত, কোম্পানির উদ্যোক্তা, পরিচালকদের ন্যূনতম শেয়ার ধারণের বিষয়ে গত ২২ নভেম্বর এক আদেশ জারি করে এসইসি।


আদেশে বলা হয়, কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের ওই কোম্পানির পরিশোধিত মূলধনের ন্যূনতম ৩০ শতাংশ এবং পরিচালকদের আলাদাভাবে ন্যূনতম ২ শতাংশ শেয়ার থাকতে হবে।


২১ মের মধ্যে এ নির্দেশনা পালনের বাধ্যবাধকতা আরোপ করেছে এসইসি।


এদিকে নির্দেশনা পালনের সময় এগিয়ে আসায় এসইসির আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট করেন কোম্পানির উদ্যোক্তা পরিচালকরা।


এসইসির নির্দেশনার বিরুদ্ধে একের পর এক আবেদনের মধ্যে গত দু সপ্তাহে ডিএসই সাধারণ সূচকে পতন হয়েছে প্রায় ৬০০ পয়েন্টের মতো।


বুধবার ১৬৮ পয়েন্ট কমে সাধারণ সূচক দাঁড়ায় ৪ হাজার ৯০১ পয়েন্টে।

Blog Archive