Bicon Farma :: PE Ration is 65

Saturday, May 05, 2012 Unknown
পুঁজিবাজারে তালিকাভুক্ত ফার্মাসিটিক্যাল খাতের প্রতিষ্ঠান বিকন ফার্মার মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ৬৫। এমন অবস্থায় যে কোনো প্রতিষ্ঠানের শেয়ারে বিনিয়োগকে ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন পুঁজিবাজার বিশ্লেষকেরা।

বিশ্লেষকদের মতে, ১০ থেকে ২০ পিই রেশিও’র কোম্পানির শেয়ারে বিনিয়োগকে অনেকটা ঝুঁকিমুক্ত। আর এর ওপরে গেলে ওই সকল প্রতিষ্ঠানের শেয়ারে বিনিয়োগ করা ঝুঁকিমুক্ত নয়।

বিকন ফার্মার আর্থিক অবস্থা বিশ্লেষণে দেখা গেছে, গত ৫২ সপ্তাহে প্রতিষ্ঠানটির শেয়ার ২০.৩০ টাকা থেকে ৪৯.৩০ টাকার মধ্যে উঠা-নামা করেছে। আর বর্তমান বাজারে শেয়ারটির দর ২৩.৫০ টাকায় অবস্থান করছে।

প্রতিষ্ঠানটির পরিশোধিত মূলধন ২৩১ কোটি টাকা। আর অনুমোদিত মূলধন ২৫০ কোটি টাকা। আর ১০ টাকা অভিহিত মূলের ৫০০টি শেয়ারে একটি মার্কেট লট।

গত বছর প্রতিষ্ঠানটি ৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে সাধারণ বিনিয়োগকারীদের। আর প্রতিষ্ঠানটির রিজার্ভ ফান্ডে রয়েছে ৩৭ কোটি ৮৮ লাখ টাকা।

প্রাপ্ত সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুসারে ২০০৭ ও ২০০৮ সালে ক্ষতিতে থাকার পর প্রতিষ্ঠানটি ২০০৯, ২০১০ ও ১১ সালে মুনাফা দেখিয়েছে। আর শেয়াপ্রতি আয় দশমিক ৫১ টাকা। শেয়ারপ্রতি সম্পদমূল্য ১২ দশমিক ২২ টাকা।

বি ক্যাটাগরির এ প্রতিষ্ঠানটির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে ২৭ দশমিক ২৭ শতাংশ শেয়ার। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৮ দশমিক ৮৯ শতাংশ আর সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫৩ দশমিক ৮৪ শতাংশ শেয়ার।

Blog Archive