(১৮৪৪) তিতাস গ্যাস

Tuesday, September 13, 2011 Unknown

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষ অবস্থানে ছিল। কোম্পানিটির হিসাব বছর জুলাই থেকে জুন পর্যন্ত। তাই ২০১০-১১ অর্থবছরের বার্ষিক প্রতিবেদন প্রকাশের সময় ঘনিয়ে আসায় শিগগিরই লভ্যাংশের ঘোষণা আসতে পারে এমন খবরে এই শেয়ারের দর ও লেনদেন বেড়েছে।
গতকাল ডিএসইতে এই কোম্পানির মোট ১ লাখ ৭৩ হাজার ৮৫০টি শেয়ার ১ হাজার ১৩৭ বার লেনদেন হয়। যার বাজারদর ১৪ কোটি ২১ লাখ ২৩ হাজার ৫০০ টাকা। অপরদিকে এদিন এই শেয়ারের দর কমেছে ১ দশমিক ৩৩ শতাংশ বা ১১ টাকা। দিনভর এর দর ৮১০ থেকে ৮৩১ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে। এদিন সর্বশেষ ৮১৬ টাকা ৭৫ পয়সায় এই শেয়ার লেনদেন হয়। দিন শেষে এই শেয়ারের দর হয় ৮১৬ টাকা ৭৫ পয়সা, যা এর আগের দিন ছিল ৮২৭ টাকা ৫০ পয়সা।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, টানা তিন কার্যদিবস কমার পর গতকাল এই শেয়ারের লেনদেন আবার বেড়েছে। গত এক মাসের মধ্যে ২৫ আগস্ট এই শেয়ার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। অপরদিকে টানা দুই কার্যদিবস ধরে এই শেয়ারের দর কমছে। জুলাই মাসে এই শেয়ারের দর অস্বাভাবিক হারে বেড়ে গেলে কোম্পানি কর্তৃপক্ষকে কারণ দর্শানোর নোটিশ পাঠায় ডিএসই। কোম্পানিটি সর্বশেষ ২০১০ সালে ২৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার প্রদান করে। ওই সময় কোম্পানির কর-পরবর্তী নিট মুনাফার পরিমাণ ছিল ৭৩৩ কোটি ৩০ লাখ ৬০ হাজার টাকা, শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৭৭ টাকা ৮৪ পয়সা ও শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ২২২ টাকা ৮৮ পয়সা। বর্তমান বাজার দর ও ২০১০ সালের আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে এই শেয়ারের পিই রেশিও ১০ দশমিক ৪৯। সর্বশেষ এপ্রিল মাসে কোম্পানিটি তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদন অনুসারে, এর তৃতীয় প্রান্তিকে কর-পরবর্তী মুনাফা হয় ৫১৩ কোটি ৯৫ লাখ ৩০ হাজার টাকা ও ইপিএস ৫৪ টাকা ৫৫ পয়সা। বর্তমান বাজার দর ও তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে এই শেয়ারের পিই রেশিও ১১ দশমিক ২৩। জ্বালানি ও বিদ্যুত্ খাতের ‘এ’ ক্যাটাগরির রাষ্ট্রায়ত্ত এই কোম্পানিটি ২০০৮ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত মূলধন ২ হাজার কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৯৪২ কোটি ১০ লাখ টাকা। কোম্পানির মোট ৯ কোটি ৪২ লাখ ১১ হাজার ৬০৩টি শেয়ার রয়েছে।
প্রতিটির অভিহিত দর ১০০ টাকা ও মার্কেট লট ৫০টি শেয়ারে। কোম্পানির মোট শেয়ারের মধ্যে ৭৫ শতাংশ সরকার ও ২৫ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে। গতকাল লেনদেন শেষে এই শেয়ারের বাজার মূলধনের পরিমাণ দাঁড়ায় ৭ হাজার ৭৯৬ কোটি ১ লাখ ১ হাজার টাকা।

Blog Archive