(১৮৪৬) ফিনিক্স ফিন্যান্স

Tuesday, September 13, 2011 Unknown

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল ফিনিক্স ফিন্যান্স প্রথম মিউচুয়াল ফান্ড দর বৃদ্ধির তালিকার শীর্ষ অবস্থানে ছিল। প্রকৃতপক্ষে ডিএসইতে গতকাল মন্দাভাব থাকা সত্ত্বেও সবচেয়ে বেশি বেড়েছে দুর্বল মৌল ভিত্তির কোম্পানি মডার্ন ডাইংয়ের শেয়ার দর। কিন্তু ‘জেড’ ক্যাটাগরিতে তালিকাভুক্ত হওয়ায় এই কোম্পানিটি শীর্ষ তালিকায় স্থান পায়নি, যার জন্য শীর্ষ অবস্থানে চলে আসে ফিনিক্স ফিন্যান্স প্রথম মিউচুয়াল ফান্ড।
ডিএসইতে গতকাল এ মিউচুয়াল ফান্ডটির দর বেড়েছে ৩ দশমিক ৪৫ শতাংশ বা ৩০ পয়সা। দিনভর এর দর ৮ টাকা ৭০ পয়সা থেকে ৯ টাকা ২০ পয়সায় ওঠানামা করে। সর্বশেষ ৯ টাকায় এই ফান্ডের লেনদেন হয়। লেনদেন শেষে এই ফান্ডের প্রতি ইউনিটের দর দাঁড়ায় ৯ টাকা, যা এর আগের দিন ছিল ৮ টাকা ৭০ পয়সা। এদিন মোট ৪ লাখ ৩৮ হাজার ইউনিট ১৮৪ বারে লেনদেন হয়, যার বাজার দর ৩৯ লাখ ১০ হাজার টাকা। বাজার বিশ্লেষণে দেখা গেছে, আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে এই ফান্ডের দর কমছে। গত এক মাসের লেনদেনে মাত্র তিন কার্যদিবসে এই ফান্ডের দর বেড়েছে। বাকি সবগুলো কার্যদিবসেই এই ফান্ডের দর কমেছে। টানা পতনের পর গতকাল এই ফান্ডের দর বেড়েছে। অপরদিকে টানা দুই কার্যদিবস এর লেনদেন বাড়ার পর গতকাল এই ফান্ডের লেনদেন আগের দিনের তুলনায় কমেছে।
‘এ’ ক্যাটাগরির এই ফান্ডটি ২০১০ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে এই ফান্ডের পরিশোধিত মূলধন ৬০ কোটি টাকা। কোম্পানির মোট ৬ কোটি ইউনিট বাজারে রয়েছে। প্রতিটির অভিহিত দর ১০ টাকা ও মার্কেট লট ৫০০ ইউনিটে। এই ফান্ডের মোট ইউনিটের মধ্যে ৩৩ দশমিক ৩৩ শতাংশ উদ্যোক্তা ও পরিচালক, ১৬ দশমিক ৬৭ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও ৫০ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে। গতকাল লেনদেন শেষে এই ফান্ডের বাজার মূলধনের পরিমাণ হয় ৫২ কোটি ২০ লাখ টাকা।

Blog Archive