(১৭৪০) ভেরি ব্যড কন্ডিশন

Tuesday, September 06, 2011 Unknown

শেয়ারবাজার   ::::  আগের দুই কার্যদিবসের ধারবাহিকতায় সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের(সিএসই) সূচক পড়ছে। তবে এদিন লেনদেনের প্রথম আধ ঘণ্টা উভয় বাজার চাঙা ছিল। এর পরই কমতে থাকে দুই স্টক এক্সচেঞ্জের সূচক। দুই ঘণ্টা শেষে ডিএসইর সূচক কমেছে ৩০ ও সিএসইতে ২৩ পয়েন্ট।

এদিন ডিএসই ও সিএসইতে সূচক বেড়ে লেনদেন শুরু হয়। সকাল ১১টা থেকে ১১ টা ২৫ মিনিট পর্যন্ত ডিএসইর সূচক আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট বাড়ে। তবে পরের পাঁচ মিনিট ৩ পয়েন্ট সূচক হারায়। যার ধারাবাহিকতা বজায় ছিল দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। এক পর্যায়ে ডিএসইর সূচক আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট কমে গিয়েছিল।

লেনদেনের প্রথম আধঘণ্টায় ডিএসইর সূচক বাড়ে ৩০ ও সিএসইর ৫১ পয়েন্ট। দেড়ঘণ্টা শেষে ডিএসইর সূচক ৩০ পয়েন্ট কমলেও সিএসইতে ৯ পয়েন্ট বাড়ে।


ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, দুপুর ১টা ১৪ মিনিটে ডিএসইতে লেনদেন হয় ২৪৩টি প্রতিষ্ঠানের। এর মধ্যে ৩৩টির দাম বেড়েছে ১৯২টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে বাকি ১৮টি প্রতিষ্ঠানের দাম।

একই সঙ্গে ডিএসইর সাধারণ সূচক ৩০ পয়েন্ট কমে নেমে যায় ৬ হাজার ১১১ পয়েন্টে।

মোট লেনদেন হয়েছে ১৮৬ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

লেনদেনের ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- লাফার্জ সুরমা, যমুনা অয়েল, তিতাস গ্যাস, স্কয়ার ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ইসলামী ব্যাংক, ইউনাইটেড এয়ার, এমআই সিমেন্ট, বিএসআরএম স্টিল ও সিটি ব্যাংক।

অন্যদিকে, দুপুর ১টা ১৩ মিনিটে সিএসইতে ১৫৫টি কোম্পানির লেনদেন হয়। এর মধ্যে ১৩টি কোম্পানির দাম বেড়েছে, ১৩৩টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ৯টির দাম।

পাশাপাশি সিএসইর সাধারণ সূচক ২৩ পয়েন্ট কমে দাঁড়ায় ১১ হাজার ১১৯ পয়েন্টে।

মোট লেনদেন হয়েছে ২২ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

Blog Archive