(১৭৩৭) নতুন ব্যাংকের উদ্যোক্তাদের শেয়ার

Tuesday, September 06, 2011 Unknown

শেয়ারবাজার   ::::  নতুন ব্যাংকের উদ্যোক্তাদের শেয়ার বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া কার্যক্রম শুরুর পর থেকে তিন বছর পর্যন্ত বিক্রির ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকবে। আয়কর দেওয়া অর্থে ও আয়কর বিভাগের প্রত্যায়িত টাকায় ব্যাংকের উদ্যোক্তা হতে হবে। ঋণ করে সেই অর্থে ব্যাংকের উদ্যোক্তা শেয়ারের মালিক হওয়া যাবে না। ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের ঋণ নিয়ে খেলাপি রয়েছেন, এমন কোনো ব্যক্তি বা তাঁর পরিবারের সদস্য ব্যাংকের উদ্যোক্তা হিসেবে থাকতে পারবেন না।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে চলতি অর্থবছরের বাজেট পাসের দিন (২৯ জুন) ঘোষণা দেন, দেশে নতুন ব্যাংক প্রতিষ্ঠার লাইসেন্স দেওয়ার জন্য আগামী মাসেই দরপত্র আহ্বান করা হবে।
এর পর থেকেই দেশে নতুন ব্যাংক প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়। এর আগে থেকেই বিশেষত বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দলীয় রাজনীতিক, রাজনীতি-সংশ্লিষ্ট ব্যবসায়ী ও বুদ্ধিজীবীরা নতুন ব্যাংকের লাইসেন্স পেতে কেন্দ্রীয় ব্যাংকে তৎ পরতা চালাচ্ছিলেন। নতুন ব্যাংক প্রতিষ্ঠার বিষয়টি রাজনৈতিক বিবেচনায় নেওয়া হয়েছে বলে অর্থমন্ত্রী সংবাদমাধ্যমকে জানিয়েছেন।
সরকারের নির্দেশনা অনুসারে বাংলাদেশ ব্যাংক নতুন ব্যাংক স্থাপনের সম্ভাব্যতার সমীক্ষাও তৈরি করেছে। কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদে ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠেয় বৈঠকে এই সমীক্ষা ধরে ব্যাংক প্রতিষ্ঠার বিষয়টির সুরাহা হবে।

Blog Archive