(১৯৬৬) শেয়ারের এই খবরটি হটকেক

Sunday, September 18, 2011 Unknown

শেয়ারের এই খবরটি হটকেক

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ইন্টারনেটভিত্তিক লেনদেন এ মাসেই শুরু হচ্ছে। এরই মধ্যে প্রযুক্তিগত সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এমনকি পরীক্ষামূলক লেনদেনও শেষ হয়েছে সফলভাবে। কয়েক দিনের মধ্যে ভারত থেকে একটি আইটি বিশেষজ্ঞ দল আসছে। তারা আসার পরই ডিএসইর ইন্টারনেট লেনদেন আনুষ্ঠানিকভাবে শুরু হবে।
এ প্রসঙ্গে ডিএসইর জ্যেষ্ঠ সহসভাপতি আহসানুল হক টিটু  বলেন, ‘ইন্টারনেট লেনদেন চালুর সব প্রস্তুতি প্রায় সম্পন্ন। ভারতের একটি প্রতিষ্ঠান আমাদের সফটওয়্যার ও প্রযুক্তিগত সহযোগিতা দিচ্ছে। এক্সচেঞ্জিং নামের ওই প্রতিষ্ঠানের একটি প্রতিনিধি দল শিগগিরই ঢাকা আসবে। আমরা মূলত তাদের আসার অপেক্ষায় রয়েছি। তারা এলে সেপ্টেম্বরের শেষদিকে আনুষ্ঠানিকভাবে ইন্টারনেট লেনদেন শুরু করতে পারব বলে আশা করছি।’
এদিকে গত ২০ জুলাই থেকে ১৫ দিন পরীক্ষামূলক ইন্টারনেট লেনদেন পরিচালনা করা হয়েছে। আইটি বিশেষজ্ঞরা পরীক্ষামূলক লেনদেনের সময় এ পদ্ধতির বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করেন। এ ছাড়া আরও কিছু সমস্যা আছে যেগুলো এক্সচেঞ্জিং নামের ওই প্রতিষ্ঠান এসে সমাধান করবে।
ডিএসই সভাপতি শাকিল রিজভী বলেন, চলতি সেপ্টেম্বরেই এ সফটওয়্যার চালুর প্রস্তুতি নেয়া হয়েছে। ফলে ইন্টারনেটের মাধ্যমে বিনিয়োগকারীরা সরাসরি লেনদেনে অংশ নিতে পারবেন। ইন্টারনেট ট্রেডিং নিয়ে ডিএসইর একটি বিশেষজ্ঞ দল সার্বক্ষণিক কাজ করছে।
মেম্বার সার্ভার অ্যাপলিকেশন (এমএসএ) প্লাস সফটওয়্যারের মাধ্যমে ইন্টারনেটে লেনদেন হবে। এমএসএ প্লাস সফটওয়্যার পরিচালনার জন্য এরই মধ্যে ডিএসইর সদস্য বিভিন্ন ব্রোকারেজ হাউসের প্রায় ৪ হাজার অথরাইজ রিপ্রেজেনটেটিভকে ট্রেনিং দেয়া হয়েছে।
ডিএসই সূত্রে জানা গেছে, এমএসএ প্লাস সফটওয়্যার চালু হলে অমনিবাস অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। কারণ বর্তমানে ডেস্কটপ ট্রেডিং পদ্ধতিতে লেনদেন প্রক্রিয়া সম্পন্ন হয়। এতে বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব ছাড়াও অমনিবাস হিসাব থেকে কেনাবেচার আদেশ দেয়া যাবে। এমএসএ প্লাস সফটওয়্যার চালু হলে লেনদেনের জন্য পৃথক বিও হিসাবের প্রয়োজন হবে।
সাধারণত মার্চেন্ট ব্যাংকগুলো অমনিবাস হিসাবের মাধ্যমে লেনদেন করে থাকে। একটি অমনিবাস হিসাবে অসংখ্য বিনিয়োগকারীর হিসাব সংরক্ষিত থাকে। তবে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) কাছে শুধু একটি অমনিবাস হিসাব যুক্ত থাকে। এ ক্ষেত্রে অমনিবাস হিসাবের মাধ্যমে লেনদেনের মোট হিসাব সিডিবিএলে যায়।
এর আগে গত ৩০ মে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) মিলনায়তনে বিভিন্ন ব্রোকারেজ হাউস প্রতিনিধিদের নিয়ে এমএসএ প্লাসের ওপর এক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়।

Blog Archive