(১৮৪২) উপচে পড়েছিল

Monday, September 12, 2011 Unknown

দীর্ঘ আট মাস পর নতুন কোম্পানি হিসেবে শেয়ারবাজারে আসছে রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস লিমিটেড। কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন জমা দিতে গতকাল রোববার ব্যাংকগুলোতে ছিল বিনিয়োগকারীদের উপচে পড়া ভিড়। সকাল ৭টা থেকেই অনেক আবেদনকারীকে নির্দিষ্ট ব্যাংকের সামনে লাইন ধরে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড় কিছুটা কমতে থাকে।
গতকাল থেকে রংপুর ডেইরির আইপিও আবেদন গ্রহণ শুরু হয়। স্থানীয়রা (আরবি) ১৫ সেপ্টেম্বর পর্যন্ত নির্দিষ্ট ব্যাংকে টাকা জমা দিয়ে আবেদন করতে পারবেন। অনাবাসী বাংলাদেশীদের (এনআরবি) জন্য আবেদনের শেষ সময় ২৪ সেপ্টেম্বর। এ কোম্পানির প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। অভিহিত মূল্যের সঙ্গে অতিরিক্ত ৮ টাকাসহ (প্রিমিয়াম) মোট ১৮ টাকা জমা দিতে হবে। এর ২০০ শেয়ারে এক মার্কেট লট। অর্থাত্ প্রতি লটের জন্য ৩ হাজার ৬০০ টাকা জমা দিতে হবে।
জানা গেছে, গত জানুয়ারির পর এটি চলতি বছরের দ্বিতীয় আইপিও। গত ১৫ জানুয়ারি এমজেএল বাংলাদেশের আইপিও আবেদন গ্রহণ শেষ হয়। এর আট মাসেরও বেশি সময় পর নতুন আইপিও এল। এ জন্য ঢাকা ও চট্টগ্রামসহ সারা দেশে বিনিয়োগকারীদের মধ্যে ব্যাপক আগ্রহ লক্ষ করা যায়।
এ বিষয়ে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) উপমহাব্যবস্থাপক কামাল হোসাইন গাজী বণিক বার্তাকে বলেন, সকাল থেকে আবেদনকারীদের লম্বা লাইনে অপেক্ষা করতে দেখা গেছে। পরবর্তী দিনগুলোতে ভিড় আরও বাড়তে পারে।

Blog Archive