(৪৮৫) আগামী বৃহস্পতিবার ঃঃঃ বাংলাদেশ ফান্ডের নিবন্ধন

Monday, April 25, 2011 Unknown
পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে বাংলাদেশ ফান্ড গঠন হচ্ছে। এরমধ্যেই এই ফান্ড গঠনের সকল প্রস্তুতি শেষ হয়েছে। আগামী বৃহস্পতিবার সম্পন্ন হচ্ছে বাংলাদেশ ফান্ডের নিবন্ধন প্রক্রিয়া।

পুঁজিবাজারকে চাঙ্গা করার লক্ষ্যে ৫ হাজার কোটি টাকার বাংলাদেশ ফান্ডের দলিল ঢাকার সাব রেজিস্ট্রারের মাধ্যমে নিবন্ধন প্রক্রিয়া সম্পূন্ন করবে।

আগামী বৃহস্পতিবার নিবন্ধনের কাগজপত্রসহ ওইদিনই সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (এসইসি) নির্ধারিত ১০ কোটি টাকা ফি জমা দেওয়া হবে।

ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশসহ (আইসিবি) উদ্যোক্তা প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের সঙ্গে যৌথভাবে এ নিবন্ধন করা হবে।

এসব আনুষ্ঠানিকতা শেষ হলে উদ্যোক্তা অংশের দেড় হাজার কোটি টাকা নিয়ে বিনিয়োগ কার্যক্রম শুরু করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বাংলাদেশ ফান্ডের প্রধান উদ্যোক্তা প্রতিষ্ঠান আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়েকুজ্জামান বলেন, ‘ফান্ড নিবন্ধনের জন্য এরইমধ্যে সকল উদ্যোক্তা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের সঙ্গে আলোচনা করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আগামী বৃহস্পতিবার আইসিবিতে উদ্যোক্তাদের উপস্থিতিতে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা হবে। ওইদিনই নিবন্ধন ফিসহ সকল কাগজপত্র এসইসিতে জমা দেওয়া হবে। এসইসির কাছ থেকে নিবন্ধনের চূড়ান্ত সনদ পাওয়ার পরই পুঁজিবাজারে ফান্ডে কার্যক্রম শুরু হবে।’

গত ১৮ এপ্রিল এসইসি বাংলাদেশ ফান্ড নামে ৫ হাজার কোটি টাকার মেয়াদহীন মিউচ্যুয়াল ফান্ড অনুমোদন করে। তবে কমিশন সভার কার্যবিবরণী অনুমোদন বিলম্বিত হওয়ায় গত সপ্তাহে লিখিত অনুমোদন পায়নি আইসিবি।

তবে গত রোববার এসইসির পক্ষ থেকে কোনো বিশেষ সুবিধা ছাড়া ফান্ড অনুমোদনের কথা জানানো হয়। বিশেষ সুবিধা না দেওয়ায় ফান্ডের প্রস্তাবটি সংশোধন করে পুনরায় এসইসিতে জমা দেওয়ার প্রয়োজন পড়ে। রোববারই আইসিবির পক্ষ থেকে সংশোধিত প্রস্তাব জমা দেওয়া হয়।

এসইসির পক্ষ থেকে ফান্ডের ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং সম্পদ ব্যবস্থাপক হিসেবে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের অনুমোদনের বিষয়টি লিখিতভাবে জানানো হয়েছে। ফলে ফান্ডের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে আর কোনো বাধা নেই।

সূত্র জানায়, আইসিবির পক্ষ থেকে এরইমধ্যে ঢাকার সাব-রেজিস্ট্রার অফিসে যোগাযোগ করে আগামী বৃহস্পতিবার ফান্ড নিবন্ধনের বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। আইসিবিতে অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হবে। অনুষ্ঠানে সকল উদ্যোক্তা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরা উপস্থিত থাকবেন।

Blog Archive