(১৭৩৩) দীর্ঘমেয়াদি মাল্টিপল ভিসা দেওয়ারও প্রস্তাব

Monday, September 05, 2011 Unknown

শেয়ারবাজার   ::::  ভারতকে ট্রানজিটসুবিধা দেওয়া হলে তা স্বাগত জানাবে দেশের ব্যবসায়ীদের শীর্ষস্থানীয় সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। ট্রানজিট দেওয়ার প্রস্তাবে সব রাজনৈতিক দল ও পেশাজীবী সংগঠনকে একমত হওয়ারও আহ্বান জানিয়েছে সংগঠনটি।
একই সঙ্গে ভারতের সঙ্গে বিপুল পরিমাণ বাণিজ্য ঘাটতি কমাতে ভারতের বাজারে ৪৮০টি পণ্যের শুল্কমুক্তসুবিধা চেয়েছে দেশের ব্যবসায়ীদের এই শীর্ষ সংগঠন।
পাশাপাশি ব্যবসায়ী নেতারা দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর স্বার্থে ব্যবসায়ীদের জন্য তাৎক্ষণিক (অন-অ্যারাইভাল) ভিসা সুবিধার দাবি জানান। যতদিন পর্যন্ত না এ সুবিধা চালু করা হবে, ততদিন ব্যবসায়ীদের দীর্ঘমেয়াদি মাল্টিপল ভিসা দেওয়ারও প্রস্তাব করেন তাঁরা।
গতকাল রোববার ঢাকায় এক সংবাদ সম্মেলনে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে এসব দাবি জানানো হয়। সংগঠনটি জানায়, ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাংলাদেশ সফর দুই দেশের অর্থনীতি ও রাজনীতির জন্য একটি মাইলফলক হয়ে থাকবে।
দেশের ঘনিষ্ঠতম প্রতিবেশী ও বিশ্বের অন্যতম উদীয়মান অর্থনীতি হিসেবে ভারতের কাছে আগামী দিনে বাংলাদেশ স্বাভাবিকভাবেই অধিক বিনিয়োগ, সুবিবেচনা ও শুল্ক ছাড়ের প্রত্যাশা করতে পারে বলেও এফবিসিসিআইয়ের নেতারা উল্লেখ করেন।

Blog Archive