(২৩২) ভাঙচুর শুরু করলে পুলিশ

Tuesday, February 08, 2011 Unknown
সাধারণ মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতা অব্যাহত থাকায় আজ মঙ্গলবারও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিনিয়োগকারীরা বিক্ষোভ করছে। বেলা ১১টা ৫০ মিনিটে সাধারণ সূচক ১০০ পয়েন্টের বেশি কমে গেলে বিনিয়োগকারীরা ডিএসইর সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে।
দুপুর সাড়ে ১২টার দিকে বিক্ষুব্ধ বিনিয়োগকারীরা মতিঝিল শাপলা চত্বর থেকে ইত্তেফাক মোড় পর্যন্ত ভাঙচুর শুরু করলে পুলিশ তাদের বিরুদ্ধে অ্যাকশনে যায়। বিনিয়োগকারীদের সরাতে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ এবং লাঠিচার্জ করে। এ সময় বিনিয়োগকারীরা পুলিশকে লক্ষ করে ইটপাটকেল নিক্ষেপ করে। পুলিশের সঙ্গে বিনিয়োগকারীদের কয়েক দফা ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষে সাংবাদিকসহ কয়েকজন বিনিয়োগকারী আহত হয়। বিনিয়োগকারীরা রহমান চেম্বার, রশীদ মটর বিল্ডিং, হোটেল ঘরোয়া ভবন, বিদুত্ উন্নয়ন বোর্ডসহ বেশ কিছু ভবনের গ্লাস ভাঙচুর করে।
আজ লেনদেনের শুরুতে সাধারণ সূচক বেশ কিছুটা বেড়ে যায়। লেনদেন শুরুর ১৮ মিনিটে সাধারণ সূচক ২৩৬ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু এরপর থেকে সূচক কমতে শুরু করে। বেলা সাড়ে ১১টার দিকে সূচক ৩৬ পয়েন্ট পড়ে যায়। এভাবেই সূচকের বড় ধরনের ওঠা-নামার মধ্য দিয়ে চলছে ডিএসইর লেনদেন। বেলা সাড়ে ১২টার দিকে সাধারণ সূচক ৫০ পয়েন্ট কমে ছয় হাজার ৩৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে।
বেলা সাড়ে ১২টা পর্যন্ত মোট ২৪১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ৪৯টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে সাতটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। মোট লেনদেন হয়েছে ২৯৭ কোটি টাকার।
গতকাল ডিএসইতে সাধারণ সূচক ৩২৪ দশমিক ৫১ পয়েন্ট বা ৪ দশমিক ৮২ শতাংশ কমে ৬ হাজার ৩৯৪ পয়েন্টে দাঁড়ায়। লেনদেন হওয়া ২৫৫টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দাম বাড়ে ১২টির, কমে ২৪১টির এবং অপরিবর্তিত ছিল দুটির। মোট লেনদেন হয় ৬০৯ কোটি টাকার।

Blog Archive