(২৭০) মানুষ পাগলের মতো

Sunday, February 13, 2011 Unknown
দেশের শেয়ারবাজার এখন আর পুঁজি বিনিয়োগের বাজার নেই, হয়ে উঠেছে ‘ক্যাসিনো’ (জুয়ার আসর) USB slot মত ।
প্রথিতযশা অর্থনীতিবিদ ও বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি business forum ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান এই অভিমত ব্যক্ত করেছেন। রেহমান সোবহান আরও বলেছেন, ‘দেশের মানুষ পাগলের মতো শেয়ারবাজারে ছুটে গেছে।Business opportunity বাজারের আয়-অনুপাতের সঙ্গে যার কোনো সম্পর্ক নেই। লাভের পেছনে ছুটতে গিয়ে আজকের এই পরিণতি হয়েছে।’
সিপিডি আয়োজিত ‘প্রবৃদ্ধি, মূল্যস্ফীতি ও মুদ্রানীতি: ২০১১ অর্থবছরে বাংলাদেশের চ্যালেঞ্জ’ শীর্ষক সংলাপে সভাপতির বক্তব্যে রেহমান সোবহান আজ রোববার এসব কথা বলেন। রাজধানীর সিরডাপ মিলনায়তনে এই সংলাপের আয়োজন করা হয়।
রেহমান সোবহান বলেন, দেশে সঞ্চয় ও বিনিয়োগের মধ্যে বড় ব্যবধান আছে। দেশের মানুষের কাছে বিনিয়োগযোগ্য অতিরিক্ত অর্থ প্রকৃত বিনিয়োগে যেতে পারত পুঁজিবাজারের মাধ্যমে। কিন্তু দুঃখের বিষয়, পুঁজিবাজারে বিনিয়োগ বলতে যা বোঝায়, তা এখানে হচ্ছে না।
রেহমান সোবহান ব্যাখ্যা করে বলেন, সঞ্চিত অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করে কোম্পানির লভ্যাংশ আয় করার মানসিকতা কারোর নেই। সবাই ছুটছে অতি দ্রুত শেয়ার বেচাকেনা করে লাভ পাওয়ার পেছনে। প্রাথমিক শেয়ারও (আইপিও) অতি মূল্যায়িত হয়ে বাজারে এসেছে, এটা কাঙ্ক্ষিত হতে পারে না।
সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান। তিনি বলেন, ‘কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি উন্নয়ন ও প্রবৃদ্ধিসহায়ক। মুদ্রানীতি আমাদের নিজস্ব, আমরা এর মালিক। এটা স্বদেশি মুদ্রানীতি, আমরা এর কৌশলগত পরিকল্পনা করে তৈরি করেছি।’
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, বিশ্ব খাদ্য সংস্থা (এফএও) জানুয়ারি মাসে খাদ্যমূল্যের যে সূচক প্রকাশ করেছে, তা এযাবত্কালের মধ্যে সর্বোচ্চ। আবার বর্তমানে বাংলাদেশের মুদ্রা টাকার মূল্যমান কমতির দিকে। ফলে বাড়বে আমদানি-ব্যয়। এ রকম পরিস্থিতিতে গড় মূল্যস্ফীতির হার ৭ শতাংশের মধ্যে থাকবে বলে মনে হয় না।
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ বলেন, যেকোনো আর্থিক সংকটের পেছনেই একটা বুদ্বুদ বা বাবলস থাকে—হোক তা ঋণবাজার কিংবা শেয়ারবাজার। তিনি বলেন, ‘আমাদের দেশে শেয়ারবাজারে এক ধরনের বাবলস দেখা গেছে। আমার ভয় হয়, এই বাবলস গোটা আর্থিক খাতেই না ছড়িয়ে পড়ে।’
সিপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক মোস্তাফিজুর রহমান অর্থনীতির ওপর সংস্থার বিশ্লেষণ উপস্থাপন করেন। তিনি বলেন, স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে সাম্প্রতিক যে প্রবণতা দেখা যাচ্ছে, তাতে শিগগির মূল্যস্ফীতির চাপ কমে আসার কোনো সম্ভাবনা দেখা যায় না।

Blog Archive