(২৬৪) বন্ধ হয়ে যায়

Sunday, February 13, 2011 Unknown
বড় ধরনের দরপতনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিনিয়োগকারীরা বিক্ষোভ শুরু করেছেন। সপ্তাহের প্রথম কর্মদিবসে আজ রোববার সাধারণ মূল্যসূচক ৩০০ পয়েন্টের বেশি কমে গেলে দুপুর সোয়া ১২টার দিকে বিনিয়োগকারীরা usb slot ডিএসইর সামনে বিক্ষোভ করার চেষ্টা করেন। তাঁরা ছোট ছোট মিছিল নিয়ে ডিএসইর সামনে জড়ো হওয়ার চেষ্টা করলে পুলিশ ধাওয়া করে তাঁদের সরিয়ে দেয়। এ সময় ডিএসইর পাশের কিছু বিল্ডিং থেকে বিনিয়োগকারীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। এতে মতিঝিলের শাপলা চত্বর থেকে ইত্তেফাক মোড় পর্যন্ত যান চলাচল বন্ধ হয়ে যায়।
আজ ডিএসইতে সাধারণ মূল্যসূচক কমার মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে লেনদেনের প্রথম ঘণ্টায় সূচক কমার গতি আরও বেড়ে যায়। একই সঙ্গে কমে যায় অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দামও।
দুপুর ১২টা ১১ মিনিটের দিকে সাধারণ সূচক ৩১৪ পয়েন্ট কমে ৬,২১২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনের পাঁচ মিনিটের মাথায় সাধারণ সূচক ৩৬ পয়েন্ট কমে যায়। এর মাত্র চার মিনিট পরই সূচক কমে যায় ১৭৪ পয়েন্ট। এর পর থেকে সূচক পড়ার হার আরও দ্রুত হয়। লেনদেনের প্রথম ঘণ্টা শেষে সূচক ৩১৪ পয়েন্ট কমে যায়। পরে বিনিয়োগকারীরা বিক্ষোভ শুরু করেন।
এ সময় মোট লেনদেন হয়েছে ২৪২টি প্রতিষ্ঠানের। এর মধ্যে বেড়েছে একটির, কমেছে ২৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে সাতটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। মোট লেনদেন হয়েছে ২৪২ কোটি টাকার।
গত বৃহস্পতিবার ডিএসইতে সাধারণ মূল্যসূচক ১৪৬.২২ পয়েন্ট কমে ৬,৫২৭.১৯ পয়েন্টে দাঁড়ায়। ডিএসইতে ২৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল হয়। এর মধ্যে দাম বাড়ে ১৭টির এবং কমে ২৩৩টি প্রতিষ্ঠানের। স্টক এক্সচেঞ্জে মোট ৫৬৩ কোটি টাকার লেনদেন হয়।

Blog Archive