(২৪৪) প্রধানমন্ত্রীঃ ভবিষ্যতে বলবো।

Wednesday, February 09, 2011 Unknown

পুঁজিবাজারে 'কিছু চক্র খেলা করছে' উল্লেখ করে বুঝেশুনে বিনিয়োগ করতে বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।
USB slot 
প্রধানমন্ত্রী বলেছেন, "পুঁজিবাজারের ঘটনায় বোঝা যাচ্ছে- কিছু কিছু চক্র খেলা করছে। শেয়ারের দাম কখনো উঠবে, কখনো কমবে। শেয়ারের দাম শুধু উঠতেই থাকলে, উঠতে উঠতে কোথায় যাবে?


"শেয়ারের দাম উঠবে-কমবে- এটাই স্বাভাবিক এবং তা সহনীয় পর্যায়ে থাকতে হবে।"


জাতীয় সংসদের বুধবারের অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বজলুল হক হারুনের এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ সব কথা বলেন।



সরকারপ্রধান তার বক্তব্যে পুঁজিবাজারের অস্বাভাবিক দরপতনে ক্ষতিগ্রস্তবিনিয়োগকারীদের প্রতি সমবেদনা জানান।


মঙ্গলবার পুঁজিবাজারের দরপতনের পর তৎক্ষণাৎ অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের পদত্যাগ দাবি করে ব্যানারসহ বিক্ষোভ প্রদর্শনের প্রসঙ্গ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, "পুঁজিবাজার পড়বে- তা তারা কীভাবে জানলো। তারা ব্যানার নিয়ে নেমে পড়লো। ব্যানার কখন তৈরি হলো?"


"এটা দেখেই সন্দেহ হয়- কারা এটার পেছনে খেলছে," বলেন শেখ হাসিনা।


মহাজোট সরকার ক্ষমতা নেওয়ার সময় পুঁজিবাজার স্থিতিশীল ছিলো জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, "যখন শেয়ারের দাম বাড়তে থাকে, তখনই আমরা ব্যবস্থা নিতে কর্তৃপক্ষকে নির্দেশ দিই।


"কিন্তু, একটা মহলের কারসাজিতে [পুঁজিবাজার] অস্থিতিশীল হয়ে পড়ে।"


পুঁজিবাজারের বিনিয়োগকারীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, "শেয়ারের দাম প্রতিনিয়তই বাড়বে- এটা আশা করা ঠিক নয়।"


"তবে, শেয়ারের দাম পড়ে গেলে ভয় পেয়ে তা বিক্রি করে দেওয়া ঠিক না," উল্লেখ করে তিনি বলেন, "কিছুদিন শেয়ারটা ধরে রাখলে দাম বাড়বেই।"


তিনি নিজে শেয়ারের ব্যবসা করেন না এবং শেয়ার সম্পর্কে নিজের ভালো ধারণা নেই উল্লেখ করে শেখ হাসিনা বলেন, "ঝুঁকি নিয়েই পুঁজিবাজারে যেতে হবে।"



তিনি বলেন, "যারা পুঁজিবাজারের দরপতনের পর ভাংচুর করছে, তাদের খুঁজে বের করা হবে।"


পুঁজিবাজারের অস্থিতিশীলতার পেছনে কেউ জড়িত কি না তা খুঁজে বের করতে তদন্ত কমিটি হয়েছে- জানিয়ে শেখ হাসিনা বলেন, "অনেক কথা বলার থাকলেও বললাম না। ভবিষ্যতে বলবো।"

Blog Archive